বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আদমদীঘি ও সান্তাহারের মোড়ে মোড়ে লাল-সবুজ পতাকা

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিজয়ের মাস ডিসেম্বর। ১৯৭১ সালের এই মাসে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী মহান যদ্ধে তাজা প্রাণের বিনিময়ে বিজয় ছিনিয়ে এনেছিল এদেশের মুক্তিযোদ্ধারা এবং মুক্তিকামী লাখ বাঙালি জনতা। মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারীদের রক্তের প্রতীক বুকে বহন করে লাল-সবুজের জাতীয় পতাকা। বিজয়ের মাসে সরকারি-বেসরকারি অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠান, বাড়ির ছাদে, বড় গাড়ির সামনে, মোটর সাইকেলের সামনে এমনকি গ্রামাঞ্চলে বাইসাইকেলের সামনেও জাতীয় পতাকা ওড়াচ্ছেন অনেকেই। এ জন্যই বিজয়ের মাস এলেই জাতীয় পতাকার চাহিদা বেড়ে যায়। বগুড়ার আদমদীঘি উপজেলার সদর ও সান্তাহার পৌর শহরের বটতলী, রেলগেট, রেলস্টেশন, বিপি স্কুল মোড়, মুক্তিযোদ্ধা চত্বরসহ বিভিন্ন এলাকার রাস্তার ঘুরে ঘুরে জাতীয় পতাকা বিক্রি করছেন মৌসুমী পতাকা ব্যবসায়ীরা। তবে ব্যবসায়ী হিসাবে নয়।

বগুড়া জেলার প্রতিটি মানুষের মাঝে বিজয়ের চেতনা জাগাতে বিজয়ের এ মাসে নিজের ফেরি করে কসমেটিক্সস কেনাবেচা ছেড়ে দিয়ে পথে পথে পতাকা বিক্রি করছেন নয়ন আলী। তার ধারণা অন্তত একটি মাসজুড়ে সারাদেশের ন্যায় আদমদীঘি উপজেলা সদর ও সান্তাহার পৌর এলাকাসহ এর আশেপাশের মানুষকে মধ্যে মহান বিজয় দিবসের চেতনা জাগাতে পারলেও নিজেকে স্বার্থক মনে হবে। সান্তাহার নওগাঁ সড়কের মনিকা মার্কেটের সমানে পতাকা বিক্রির সময় নয়ন আলী জানায়, পেশার সে একজন ফেরিওয়ালা বিজয়য়ের মাস ছাড়া সারা বছর ফেরি করে কসমেটিকস বিক্রি করেন। বগুড়া জেলার সদর উপজেলায় তার বাড়ি। গত তিন বছর ধরে বিজয়ের মাস এলেই সে তার আসল পেশা ছেড়ে দিয়ে লম্বা বাঁশের ওপর থেকে নিচ পর্যন্ত বড় থেকে ছোট আকারের পতাকা সাজিয়ে পতাকা বিক্রি করতে বের হয়। তিনি আরো বলেন, শুধু অল্প লাভেই বিক্রি করছে সে ছোট ও বড় পাতাকা। সেই সাথে বিক্রি করছেন হাতে ও মাথায় বাঁধার মতো লাল-সবুজ ব্যাচ।
মূল্য কম থাকায় তার নিকট থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, ব্যবসায়ীসহ সব শ্রেণীর মানুষই পতাকা কিনতে দেখা গেছে। পতাকা ক্রেতা আবু সাঈদ সাগর বলেন, বিজয়ের মাসে ঘুরে ঘুরে পতাকা বিক্রি করে মানুষের মাঝে বিজয়ের চেতনা জাগিয়ে তুলতে তারা ব্যাপক ভ‚মিকা পালন করে থাকে। ডিসেম্বরের সারা মাসে ছোট-বড় গাড়ির সামনে বেধে রাখার জন্য অনেকেই একটি করে ছোট পতাকা ক্রয় করে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন