শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইউপিডিএফ ভাঙার নেপথ্যে সন্ত্রাসসহ নানা অপকর্ম

খোলা চিঠির নামে প্রচারপত্র বিলি

সাখাওয়াত হোসেন | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নানা বিষয়ে দ্বিমত ও কথিপয় নেতা-কর্মীর চাঁদাবাজিসহ নানা সন্ত্রাসী কর্মকান্ডে জড়িয়ে পড়ায় পার্বত্য চট্টগ্রামের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) ভেঙে দুই ভাগ হয়েছে। পার্বত্য চট্টগ্রামের প্রায় ১৯ বছর বয়সী সংগঠনটি ভেঙ্গে গঠন করা নতুন সংগঠনের নাম দেয়া হয়েছে ‘ইউপিডিএফ গণতান্ত্রিক’।
১৫ই নভেম্বর খাগড়াছড়ি শহরের খাগড়াপুরে একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলনের মাধ্যমে আত্মপ্রকাশ করে সংগঠনটি। নেপথ্যের নানা তথ্য প্রকাশ করে এরই মধ্যে সংগঠনটি ভাঙার কারণ জানিয়ে পার্বত্যবাসীর কাছে খোলা চিঠি নামে একটি প্রচারপত্র বিলি করা হচ্ছে। সেখানে ইউপিডিএফ নেতাদের বিরুদ্ধে নানা অভিযোগ তোলা হয়েছে। এর মধ্যে ঘুষ, দুর্নীতি, চাঁদাবাজি, নিজ দলের নেতা-কর্মীকে খুন রয়েছে। খোলা চিঠিতে ইউপিডিএফ এর কাছে যারা জিম্মি রয়েছেন তাদের এক জোট হওয়ার আহ্বান জানানো হয়েছে। এতে বলা হয়েছে, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বিরোধী বিশেষ মহলের প্ররোচনায় ইউপিডিএফ নাম দিয়ে জুম্ম জনগণের একটা অংশকে বিভ্রান্ত করে চলেছে। বিগত ১৮ বছরের অভিজ্ঞতায় দেখা গেল- এইভাবে পূর্ণ স্বায়ত্তশাসন কায়েম করার কোন সম্ভাবনা নেই।
অথচ জুম্ম জনগণের একটা অংশ এই জঙ্গি চক্রের হাতে জিম্মি হয়ে পড়েছে। কারণ এই সংগঠনে যোগ দেয়া যায় কিন্তু সরে আসার কোনো সুযোগ থাকে না। খোলা চিঠির যৌক্তিকতা তুলে ধরে বলা হয়েছে, ইউপিডিএফ এর ভ্রান্তনীতি, এক তরফা দৃষ্টিভঙ্গিকে চ্যালেঞ্জ করে আত্মরক্ষার পথ বেছে নেয়া ছাড়া আমাদের আর কোনো পথ ছিল না বলে পার্বত্য চট্টগ্রামের সংগ্রামী জুম্ম জনগণের কাছে খোলা চিঠি বা বিবৃতি দিতে বাধ্য হলাম। চিঠিতে মোবাইল নম্বরসহ নাম দেয়া হয়েছে বর্মা চাকমা ও তরু চাকমার। ওই মোবাইল নম্বরে বেশ কয়েকবার ফোন করা হলেও তা কেউ রিসিভ করেননি। এদিকে ১৬ পৃষ্ঠার খোলা চিঠিটি বিভিন্নভাবে পার্বত্য এলাকার জনগণের কাছে বিলি করা হচ্ছে। খোলা চিঠিতে বলা হয়েছে, শুরু থেকে আমরা অনেক ত্যাগ তিতিক্ষার মাধ্যমে এবং জীবনের সর্বোচ্চ ঝুঁকি নিয়ে সংগঠনের স্বার্থে কাজ করে যাচ্ছি। কারণ আমরা জুম্ম জনগণের অধিকার প্রতিষ্ঠা করতে চাই। সংগঠনের নেতৃত্বে যারা আছেন তাদের প্রতি আমাদের আত্মবিশ্বাস ছিল। এ যাবৎ নেতাদের বাইরের চেহারায় সৎ ও যোগ্য বলে প্রতীয়মান হতো। কিন্তু মুখোশের আড়ালে নেতাদের ভেতরে যে ব্যাপক দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারী ছিল আমরা বুঝে উঠতে পারিনি। সময়ের পরিক্রমায় তাদের মুখোশ উন্মোচন হতে লাগলো। আমরা বিষিয়টি বুঝতে পেরে পার্টির নিয়ম অনুযায়ী সমালোচনা-আত্মসমালোচনা ও দ্বন্ধ নিরসনে গঠনমূলক উপায়ে সমস্ত অভিযোগ ও দুর্বলতা পার্টির মধ্যে সীমাবদ্ধ রেখে পার্টির ভাবমূর্তি রক্ষার চেষ্টা করেছি। পার্টির নেতৃত্ব বিষয়টি গুরুত্ব না দিয়ে বরঞ্চ চরম অবহেলা করতে থাকে। চিঠিতে আরো বলা হয়েছে, এসব কারণে আজ সঞ্জয় চাকমা, দীপ্তিশংকর চাকমা, দীপায়ন খীসা, অভিলাষ চাকমা, সমীরণ চাকমা, অনিল চাকমা (গোর্কী), নিকোলাস চাকমা, দিলীপ চাকমা, পুলক চাকমা, দীপায়ন চাকমা, ধ্রুবজৌতি চাকমাসহ আরো অনেক নেতা-কর্মী নিস্ক্রিয় হয়ে দেশে-বিদেশে অবস্থান করছে। এদের মধ্যে পার্টি কর্তৃক অনিল চাকমা ও অবিলাষ চাকমাকে খুন করা হয়। এ ছাড়া অনিল চাকমার অনুসারী সন্দেহে ল²ীছড়িতে রয়েল মারমাকে পেছন থেকে সুপরিকল্পিতভাবে গুলি করে হত্যা করা হয়। একই কায়দায় রঞ্জন মুনি চাকমার (আদি) নেতৃত্বে বাঘাইছড়ির জারুলছড়িতে তার শ্বশুর বাড়িতে সাহসী ও দক্ষ কর্মী স্টেন চাকমাকেও গুলি করে হত্যা করা হয়। চিঠিতে বলা হয়েছে, এ অবস্থায় আমরা পার্টির সৎ, যোগ্য ও পরিশ্রমী নেতাকর্মীবৃন্দ নির্লিপ্ত থাকতে পারি না। চিঠিতে ১০ জনের একটি তালিকা দিয়ে বলা হয়েছে, ইউপিডিএফ ছেড়ে দিয়ে নিস্ক্রিয় হতে চাইলে আর্থিক দন্ড দিতে হয়। এ মধ্যে রয়েছেন, খাগড়াছড়ির পানছড়ির জিতেন্দ্র পাড়ার শ্যামর চাকমা (কালেক্টর)। তার কাছ থেকে আদায় করা হয়েছে ১ লাখ ৪৭ হাজার টাকা। একই জেলার লাম্বু পাড়া তারাবন্যার নিকের চাকমার কাছ েেথকে নেয়া হয়েছে ২ লাখ ৫০ হাজার টাকা, রাঙ্গামাটির নানিয়ারচরের নাঙ্গেল পাড়ার উজ্জ্বল কান্ডি চাকমা (প্রত্যয়) থেকে নেয়া হয়েছে ৪ লাখ ৩০ হাজার টাকা। এ ছাড়া অন্যরা হলেন-বর্মছড়ির বড়ইতলির বিজিগুল চাকমা (ভাস্কর), নির্ণয় চাকমা, সতেজ চাকমা, এলিন চাকমা তনয় চাকমা ও দিবিন্দু চাকমা। তাদের কাছ থেকে ৭০ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখ টাকা পর্যন্ত নেয়া হয়েছে। চিঠিতে নিজ কর্মীদের খুনের উদাহরণ তুলে ধরে বলা হয়েছে, ইউপিডিএফ যদি নিজেদেরকে গণতান্ত্রিক পার্টি দাবি করে কিন্তু তাদের কাজ-কর্মে মনে হয় তারা ডাকাতের পার্টিতে পরিণত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন