রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নেছারাবাদে ফরম ফিলাপে চলছে গলা কাটা ফি আদায়

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নেছারাবাদ (পিরোজপুর) থেকে মোঃ হাবিবুল্লাহ : শিক্ষা বোর্ডের নির্দেশ উপেক্ষা করে নেছারাবাদে এইচ এস সি পরীক্ষার ফরমফিলাপে বাড়তি ফি আদায় করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। বরিশাল শিক্ষাবোর্ড কর্তৃক ঘোষিত এইচএসসি পরীক্ষার ফরমফিলাপে নিয়মিত মানবিক শাখার জন্য ১ হাজার ৯শ পাঁচ, বিজ্ঞানে ২ হাজার ৩শ ২৫ এবং ব্যবসা শাখার জন্য ১ হাজার ৯শ পাঁচ টাকা আদায়ের নির্দেশ রয়েছে। অথচ উপজেলার প্রতিটি কলেজেই বোর্ড নির্ধারিত এই ফি ছাড়াও জনপ্রতি শিক্ষার্থীদের কাছ থেকে দেড় হাজার থেকে দু‘হাজার টাকা করে বেশি আদায় করেছে। আবার কোন কলেজ টেস্ট পরীক্ষায় দু‘থেকে চার বিষয়ে অনুত্তীর্ন শিক্ষার্থীদের কাছ থেকে বিষয় প্রতি ১৫০ থেকে ৫০০টাকা জরিমানা ধরে সর্বমোট তিন থেকে চার হাজার টাকাও বেশি আদায় করেছে বলে খবর পাওয়া গেছে। কোচিং ফি, দিবস ফি, ধর্মীয় অনুষ্ঠানের ফি‘র অযুহাত দেখিয়ে নানা ধরনের ফি আদায়ের নামে কলেজগুলো ফরমফিলাপের সাথে এ টাকা আদায় করেছে। বরিশাল শিক্ষাবোর্ড কর্তৃক ঘোষিত বোর্ডের ফি এবং কলেজের অন্যন্যে ফি পৃথক পৃথক রশিদের মাধ্যমে গ্রহনের নির্দেশ রয়েছে। অথচ উপজেলার কবিগুরু রবিন্দ্রনাথ ডিগ্রী কলেজ, রাজবাড়ী ডিগ্রী কলেজ, শহিদ স্মৃতি ডিগ্রী কলেজসহ অধিকাংশ কলেজই কোন রশিদ ছাড়াই এসব টাকা আদায় করে নিয়েছে। অবশ্য কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন কয়েকদিনের মধ্যে শিক্ষার্থীদের রশিদ দিয়ে দেয়া হবে।
কথা হয় উপজেলার কবিগুরু রবিন্দ্রনাথ ডিগ্রী কলেজের মানবিক শাখার এইচএসসি পরীক্ষার ফরমফিলাপকারি গোপাল মিত্রের সাথে। শিক্ষার্থী গোপাল বলেন, সে টেস্ট পরীক্ষায় তিন বিষয়ে ফেল করেছে। এজন্য তার কাছ থেকে ১৫০০টাকা জরিমানাসহ সর্বমোট ৮ হাজার ২৫ টাকা নেয়া হয়েছে। একই কলেজের মানবিক শাখার বৃষ্টি হালদার জানায়, সে ২ বিষয়ে ফেল করে এক হাজার টাকা জরিমানাসহ সর্বমোট ৫হাজার ৮শ ২৫টাকা দিয়ে এ কলেজ থেকে পরীক্ষার ফরম পূরন করেছে। তার তথ্যনুযায়ী এ বছর এ কলেজ থেকে বেশিরভাগ পরীক্ষার্থীই তিন থেকে চার বিষয়ে ফেল করেছে। তারা বিষয় প্রতি ৫০০ টাকা জরিমানাসহ সাতহাজার, আট হাজার, নয়হাজার টাকা দিয়ে ফরম ফিলাপ করেছে। কলেজের উপাধ্যক্ষ সঞ্জিব কুমার হালদার বলেন, আমরা ওত টাকা নেইনি। শিক্ষার্থীদের কাছে সাত হাজার থেকে নয় হাজার টাকা আদায় করে পরীক্ষার ফরমফিলাপের কথা পূনরায় জানতে চাইলে তিনি বলেন, তাদের কাছে কলেজর বিভিন্ন বকেয়া ছিল।
শহিদ স্মৃতি ডিগ্রী কলেজের বিজ্ঞান শাখার মাহফুজুর রহমান বলেন, সে দু বিষয়ে টেস্ট পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। এজন্য বিষয় প্রতি দেড়শ টাকা জরিমানা, দু‘শটাকা লেট ফি ছাড়াও ৩,৫২৫ টাকা দিয়ে ফরম পূরন করতে যাচ্ছে। ওই কলেজে বিজ্ঞান বিভাগে ৩৫২৫, মানবিকে ৩১০৫ এবং ব্যবসায় শাখায় ফরমফিলাপে ৩১০৫ টাকা ধার্য করা হয়েছে। শিক্ষার্থীরা ওই টাকা দিয়ে পরীক্ষার ফরমফিলাপ করেছে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সঞ্জিব কুমার দাস বলেন, পরীক্ষার ফরমফিলাপে বিভিন্ন জনের সুপারিশ আমলে নিয়ে আমরা এমনিতেই অনেক টাকা কম নিচ্ছি। বেশি কিছু নেয়া হচ্ছেনা। খোঁজ নিয়ে উপজেলার রাজবাড়ী ডিগ্রী কলেজসহ বিভিন্ন কলেজের প্রায় একই চিত্র পাওয়া যায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন