শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আদমদীঘিতে কাজ চলছে ঝুঁকিপূর্ণ ডাকঘরে

যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : বগুড়ার আদমদীঘির দীর্ঘদিনের পুরাতন প্রধান ডাকঘর এখন ব্যবহারের অযোগ্য হয়ে পরেছে। অফিস ভবনসহ বাস ভবনটির দেয়ালে ছাদের প্লাস্টার খসে প্রাচীরসহ বিভিন্ন স্থানে ফাঁটল ও বাঁক ধরে হেলে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় ভবনগুলো রয়েছে। আতঙ্কের মধ্যে কার্যক্রম চালাতে হচ্ছে সংশ্লিষ্ট ডাকঘরের কর্মকর্তা ও কর্মচারীরা। একটু বৃষ্টি হলেই ছাঁদ চুঁইয়ে পানিতে বিনষ্ঠ হচ্ছে মূল্যবান ডাকটিকিটসহ কাগজপত্র।
জানা যায়, ব্রিটিশ আমলে স্থাপিত বগুড়ার আদমদীঘি উপজেলা সদরের প্রধান ডাকঘর। এর অধিনে ছয়টি শাখা ডাকঘর রয়েছে শাখাগুলো হলো- শালগ্রাম, কালাইকুড়ি, বিশিয়া, ভাÐারগ্রাম, বিহিগ্রাম, আবাদপুকুর। আদমদীঘি প্রধান ডাকঘরে একজন পোস্ট মাস্টার, একজন পোস্টাল অপারেটর, একজন পোস্টম্যান, একজন প্যাকার, একজন রানার ও একজন নৈশ্য প্রহরী, এক ই-সেন্টারের উদ্যোক্তা রয়েছে। ১৯৮৪ সালে তিন কক্ষবিশিষ্ঠ ডাকঘর ও দুই কক্ষ বিশিষ্ঠ পোস্ট মাস্টারের বাসভবন প্রাচীরসহ উপজেলা সদরে এই প্রধান ডাকঘর ভবন নির্মাণ করা হয়। নির্মাণের পর থেকে অদ্যবদি ভবনটিতে কোনো রঙ কিংবা সংস্কার করা হয়নি। ফলে ক্রমেই নষ্ট হয়ে যাচ্ছে গুরুত্বপূর্ণ এই ডাকঘরটি। বিগত ৯ বছর পূর্বে হতে প্রধান এই ডাকঘরের প্রাচীর ভেঙে ডাকঘর ভবন ও পোস্ট মাস্টারের বাসভবনের দেয়াল বেঁকে ছাদে প্লাস্টার চটে. প্রাচীর ভেঙে ইট-সুড়কিসহ বিভিন্ন অংশে ফাঁটল ধরে ও প্লাস্টার উঠে ভগ্নদশায় পরিণত হয়েছে। আকাশের অল্প বৃষ্টি হলেই জরাজীর্ণ ভবনটি ভেতরে পানি চুঁইয়ে পড়ে। এতে বিনষ্ঠ হচ্ছে মূল্যবান কাগজপত্র। উপজেলা প্রধান ডাকঘর ও বাসভবন ব্যবহারের অযোগ্য হলেও নতুন ভবন নির্মাণ না করায় মারাত্মক ঝুঁকি ও আতঙ্ক নিয়ে কর্মকর্তা ও কর্মচারীরা কার্যক্রম চালাচ্ছেন। অনেক সময় ছাদের প্লাস্টার ভেঙে কর্মকর্তা ও কর্মচারীদের মাথায় পড়ে। যে কোনো মুহূর্তে ভবনটি ধসে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা হচ্ছে।
এ ব্যাপারে পোস্ট মাস্টার আনোয়ারুল ইসলাম জানান, ব্যবহারের অযোগ্য এই ডাকঘরটি সরজমিনে তদন্ত করে পুন:নির্মাণের জন্য বেশ কয়েকটি চিঠি প্রদান করা হলেও অচিরেই ভবন পুন:নির্মাণ করার ব্যবস্থা নেয়া হচ্ছে বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ শুধুই আশ্বাস দিয়ে যাচ্ছেন কিন্তু কোনো সংস্কার বা পুন:নির্মাণের কোনো ব্যবস্থা অদ্যাবধি গ্রহণ হয়নি। জীবনের ঝুঁকি নিয়েই কার্যক্রম চালাতে হচ্ছে কর্মকর্তা-কর্মচারীদের। জরুরি ভিত্তিতে এই ডাকঘড়টি পুন:নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন