শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ফেনী নদীর ভাঙনের মুখে বিস্তীর্ণ জনপদ ও বেড়িবাঁধ

মীরসরাই (চট্টগ্রাম) থেকে আমিনুল হক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মীরসরাই উপজেলার মুহুরী প্রকল্প এলাকায় ফেনী নদীর অব্যাহত ভাঙনের মুখে বিস্তীর্ণ এলাকা। ভাঙনে বিলীন হয়ে গেছে রাস্তাঘাট, মাছের ঘের, বেড়িবাঁধসহ ফসলি জমি। পানি উন্নয়ন বোর্ড এ বিষয়ে দ্রæত প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ না করলে তলিয়ে যাবে নবনির্মিত বেড়িবাঁধসহ অন্তত দুই হাজার একর জমি ও শত শত মৎস প্রকল্প।
সরেজমিন ভাঙন এলাকা পরিদর্শনকালে ভাঙনের কবলে জমি খোয়ানো জনৈক নাছির উদ্দিন (৪৫) ও শেখ ফরিদ ( ৪২) জানান মুহুরী প্রকল্পের মূলগেট এলাকা থেকে ইছাখালীর নির্মাণাধীন অর্থনৈতিক জোন এলাকার সংযোগ সড়ক ও ১১ কিলোমিটার বেড়িবাঁধের অন্তত দেড় কিলোমিটারজুড়ে বিলীন হয়ে যায় ফেনী নদীগর্ভে। অন্তত পাঁচ শতাধিক মৎস প্রকল্প ও সহস্রাধিক একর জমিও চলে যায় নদীগর্ভে। গত এক বছর আগে পানি উন্নয়ন বোর্ড ১৩ কোটি টাকা ব্যয়ে বøক স্থাপন ও বিকল্প বেড়িবাঁধ নির্মাণ করে। কিন্তু অব্যাহত ভাঙন এখনো রোধ না হওয়ায় বিকল্প সড়কটির কাছে চলে এসে গেছে ভাঙন। গত বর্ষায় ও বিস্তীর্ণ এলাকা চলে গেছে নদীগর্ভে। বর্তমান শুষ্ক মৌসুমের মধ্যেই যদি নদীর ভাঙন এলাকা রোধ করা না হয় তাহলে আগামী বর্ষায় ক্ষয়ক্ষতির অন্তই থাকবে না। পুরো অর্থনৈতিক জোন এলাকার সাথে যোগাযোগবিচ্ছিন্ন হয়ে যাবে সোনাগাজী ও উত্তরাঞ্চল। এমনকি এই ভাঙনের ক্ষয়ক্ষতির আঁচড় অর্থনৈতিক জোন এলাকায় ও লাগতে পারে।
এই বিষয়ে এলাকার জনৈক অভিজ্ঞ মৎসচাষি মোহাম্মদ লিটন বলেন, নদীর মীরসরাই অংশ ভেঙে চর জাগছে ওপারে। ওপারের বাঁকটা ড্রেজিং করে দিলেই এদিকের ভাঙনটা রোধ হয়। পাউবো কর্মকর্তাগণ বিষয়টি সরেজমিন পরিদর্শন করে নদী শাসনের ফরমুলা ফলো করলেই এই ভাঙন সহজে রোধ করতে পারে। এই বিষয়ে পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী জুলফিকার তারেক বলেন, বিষয়টি ইতোমধ্যে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আমাদের জানিয়েছেন। আমরা শীঘ্রই প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছি। আশা করছি, আগামী বর্ষার আগেই এ বছরের মধ্যেই দ্রুত ভাঙন রোধ ও নদীর গতিপথ সংশোধনের কার্যকর উদ্যোগ বাস্তবায়ন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন