শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

শীতে কাঁপছে সুন্দরগঞ্জবাসী

শৈত্যপ্রবাহ শুরু

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

গত তিন দিন থেকে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সর্বত্রই শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। প্রচÐ শীতে কাঁপছে সুন্দরগঞ্জবাসী। গরম কাপড়ের দোকানে ওপছে পড়া ভিড় লক্ষ করা যাচ্ছে। গত ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে শৈত্যপ্রবাহ শুরু হলেও তা দুই-তিন স্থায়ী হয়। এরপর স্বাভাবিক শীতলক্ষ্য করা গেলেও গত তিন দিন ধরে আবারো শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এতে সর্বত্র কুয়াশার চাদরে ঢাকা পড়েছে।
তাপমাত্রা নেমে আসার পাশাপাশি প্রচÐ হিমেল হাওয়ায় অচল হয়ে পড়েছে এলাকার সাধারণ খেটে খাওয়া মানুষের জীবনযাত্রা। ঘন কুয়াশার সাথে হিমেল হাওয়া যুক্ত হয়ে জনজীবন নাকাল করে তুলেছে। সকাল ১০-১১টার আগে সূর্যের দেখা মিলছে না। প্রচÐ ঠাÐা ও ঘন কুয়াশার কারণে খেটেখাওয়া মানুষ বিশেষ করে ভ্যান-রিকশা শ্রমিক ও কৃষক-কৃষাণীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কনকনে ঠাÐায় বৃদ্ধ ও শিশুদের মাঝে ডায়রিয়াসহ ঠাÐাজনিত বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়ার আশঙ্কা করা হচ্ছে। শীতকালীন ফসল সরিষা, গম, আলু, বেগুন, পিয়াজ, মরিচ ও বোরো ধানের বীজতলায় শীত রোগ আক্রমণের সম্ভাবনা দেখা দিয়েছে। বিশেষ করে এ উপজেলার নদী বিধৌত সাত ইউনিয়নের চরাঞ্চলের জনগণ শীতের দাপটে কাঁবু হয়ে পড়েছে। অনেকেই রান্নার চুলায় অথবা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী সরকার জানান এ পর্যন্ত ৯ হাজার কম্বল বরাদ্দ পাওয়া গেছে। উপজেলা নির্বাহী অফিসার এসএম গোলাম কিবরিয়া জানান, বরাদ্দ প্রাপ্ত কম্বল গরিব দুঃস্থ্য ও অসহায়দের মাঝে বিতরণ করা হচ্ছে। এ বরাদ্দ উপজেলার দুঃস্থ্য অসহায় মানুষদের তুলনায় অপ্রতুল।
সুন্দরগঞ্জে শীর্ষে ইকরা মাদরাসা
সাফল্যোর ধারাবাহিকতায় এ বছরেও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলাফলের শীর্ষে রয়েছে সুন্দরগঞ্জ উপজেলার বোয়ালী ইকরা মাদরাসা। এ প্রতিষ্ঠানের ৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই পাস করেছে। এর মধ্যে ১০ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। প্রতিষ্ঠা লগ্ন থেকেই প্রত্যেক বছরই ভালো ফলাফল করে আসছে। ২০১৭ সালের প্রকাশিত ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলাফলে সুন্দরগঞ্জ উপজেলার সকল মাদরাসাকে পিছনে ফেলে শীর্ষ স্থানে রয়েছে বোয়ালী ইকরা মাদরাসা। প্রতিষ্ঠানের পরিচালক মোহাম্মদ নুরুল ইসলাম ডাকুয়া জানান, সকলের প্রচেষ্টায় প্রতিষ্ঠানটি প্রতিবছর সাফল্য বয়ে আনছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন