বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ছাড়পত্র ছাড়াই কুমিল্লার ফসলি জমিতে ইটভাটা

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

পরিবেশ রক্ষার দাবি নিয়ে যখন সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন মহল সোচ্চার তখন কুমিল্লার আদর্শ সদর উপজেলার কালিবাজারে সরকারি নিয়ম না মেনেই ফসলি জমিতে গড়ে উঠেছে ইরা ব্রিকস নামের একটি ইটভাটা। স্থানীয় প্রশাসন,পরিবেশ অধিদপ্তর,বনবিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের কোন ছাড়পত্র না নিয়েই ওই ইটভাটার কার্যক্রম চলছে। বৈধ কাগজপত্র ছাড়া এধরণের একটি ইটভাটা চালু থাকার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন কুমিল্লা পরিবেশ অধিদফতর কর্মকর্তা। 

নিয়ম নীতির তোয়াক্কা না করে ফসলি জমিতে ইরা নামের ইটভাটা গড়ে তোলায় এলাকার পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি জমির উরর্বরতা হ্রাস ও আশপাশের জমি অনাবাদি হয়ে পড়ার আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দরা। খোঁজ নিয়ে জানা গেছে, আদর্শ সদর উপজেলার কালিবাজারে দশ একর জমিতে বিল্লাল হোসেন নামের এক ব্যবসায়ী ইরা ব্রিকস ইটভাটা গড়ে তোলে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে আসছেন। ওই দশ একর জমির মধ্যে মাত্র ১৮ শতক জমি বিল্লালের নামে মালিকানা থাকলেও বাকি জমি তিনি জোরপূর্বক দখল করে ইটভাটা গড়ে তোলেছেন বলে অভিযোগ রয়েছে। তবে ফসলি জমিতে এই ইটভাটা গড়ে তোলার ক্ষেত্রে বিল্লাল হোসেন পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট কোন দফতরেরই অনুমতি ও ছাড়পত্র নেননি।
এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. সামছুল হক জানান, ‘আমি যতটুকু জানি, আমাদের দফতরে অনুমোদিত ইটভাটার মধ্যে ইরা ব্রিকস নামে কোন প্রতিষ্ঠানটি নেই। অনুমতি ও ছাড়পত্র ছাড়াই ইরা ব্রিকস চলছে। এব্যাপারে আমরা সবধরণের খোঁজখবর নিয়ে কোন বৈধতা না পেলে ইরা ব্রিকসের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবো।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন