রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

যৌতুকের অভিশাপ থেকে সমাজকে বাঁচাতে আলেমদের ভূমিকা গুরুত্বপূর্ণ

লালদীঘি ময়দানে মহাসমাবেশে বক্তাগণ

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আনজুমানে রজভিয়া নূরীয়ার উদ্যোগে দশম যৌতুক বিরোধী মহাসমাবেশ গতকাল (শনিবার) নগরীর লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হয়। আনজুমানে রজভীয়া নূরীয়ার সভাপতি পীরে তরিকত আল্লামা আবুল কাশেম নূরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ভ‚মি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, যৌতুক একটি সামাজিক ব্যাধি ও দুষ্টক্ষত। যৌতুকের কারণে প্রতিদিন শত শত পরিবারে নেমে আসছে দুর্ভোগ-দুর্যোগ। যৌতুকের দাবি মেটাতে না পারায় প্রতিনিয়ত গরিবের সংসার ভাঙ্গছে। যৌতুকের অভিশাপ থেকে দেশ ও সমাজকে বাঁচাতে আলেম-ওলামা ও ইমামদের ভ‚মিকা গুরুত্বপূর্ণ। ভূমি প্রতিমন্ত্রী যৌতুক বিরোধী আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে এ দুষ্টক্ষত থেকে গরিব পরিবারগুলোকে বাঁচানোর তাগিদ দেন। পীরে তরিকত আল্লামা আবুল কাশেম নূরী সূচিত এই আন্দোলনকে সারা দেশে প্রসারিত করে যৌতুকমুক্ত সমাজ প্রতিষ্ঠায় প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহŸান জানান তিনি। মহাসমাবেশে উদ্বোধক ছিলেন চউক চেয়ারম্যান আবুদচ ছালাম।
এতে প্রধান বক্তা ছিলেন ইসলামী ফ্রন্ট মহাসচিব মাওলানা এম এ মতিন। সমাবেশে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ও প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনি, রূপালী ব্যাংকের পরিচালক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান। চেম্বার সভাপতি মাহমুবুল আলম বলেন, যৌতুক নেয়াকে একটি ঘৃণ্য কাজ হিসেবে গণ্য করতে হবে। আবু সুফিয়ান বলেন, যৌতুক দিতে না পারায় গরিব পরিবারগুলোতে আজ নেমে এসেছে দুর্ভোগের কালো ছায়া। সভাপতির বক্তব্যে আল্লামা আবুল কাশেম নূরী বলেন, ঈমানি চেতনা ও মানবতাবোধ থেকেই আমি যৌতুকবিরোধী আন্দোলন শুরু করেছি। এ আন্দোলনকে এগিয়ে নিতে সরকার, রাজনৈতিক দল, সামাজিক সংগঠনসহ সুশীল সমাজকে আমি পাশে পেতে চাই।
প্রস্তুতি কমিটির আহŸায়ক সৈয়দ মুহাম্মদ সেলিম ও শায়ের মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরীর সঞ্চালনায় মহাসমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব মাস্টার মুহাম্মদ আবুল হোসেন। যৌতুক বিরোধী প্রস্তাবনা পাঠ করেন সদস্য সচিব মুহাম্মদ জাহিদুল হাসান রুবায়েত। বক্তব্য রাখেন ড. মুহম্মদ মাসুম চৌধুরী, চবির অধ্যাপক ড. মুহাম্মদ জাফর উল্লাহ তালুকদার, ড. মুহাম্মদ এনামুল হক মুজাদ্দেদী, ড. মুহাম্মদ জালালুদ্দীন আল আযহারী, অধ্যক্ষ মুহাম্মদ আবু তালেব বেলাল, অধ্যাপক কামাল উদ্দীন আহমদ, মুহাম্মদ নুরুল হক, এডভোকেট আবদুর রশিদ দৌলতি প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন