বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঠান্ডা ও কুয়াশায় আলু ক্ষেত ও বোরোর বীজতলার সর্বনাশ

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু : সৈয়দপর উপজেলায় তীব্র শীত, ঘন কুয়াশা আর শৈত্য প্রবাহে শুধু মানুষই কাহিল হয়নি। গবাদিপশুও শীতের তীব্রতায় কষ্ট পাচ্ছে। শীতের প্রকোপ বৃদ্ধি ও ঘন কুয়াশার কারণে কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়েছে বেশির ভাগ আলুর ক্ষেত ও বোরোর বীজতলা। এতে চারার পাতা হলুদ রং ধারণ ও পরে তা লাল হয়ে মারা যাচ্ছে। কোল্ড ইনজুরি ঠেকাতে কৃষি কর্মকর্তাসহ মাঠ পর্যায়ের কর্মকর্তারা পরামর্শ, কীটনাশক ও রাসায়নিক সার প্রয়োগ এবং পলিথিনে বীজতলা ঢেকে দেয়ার পরামর্শ প্রদান করলেও শেষ রক্ষা হচ্ছে না বীজতলার। এছাড়া আলু ক্ষেতে লেট ব্রাইট রোগের প্রকোপ দেখা দেওয়ায় আলু চাষিরা দিশেহারা হয়ে পড়েছে। কৃষকরা চড়া দামে ওষুধ কিনে প্রতিদিন আলু ক্ষেতে ¯েপ্র করছেন। তবুর রোগ ঠেকাতে পারছেন না।
কৃষি বিভাগ জানায়, কোল্ড ইনজুরি থেকে বীজতলা রক্ষায় কৃষকদের ব্যাপক পরামর্শ দিতে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। তাদের মতে, রাতে বীজতলা পলিথিন বা অন্য কোন উপায়ে ঢেকে রাখতে হবে। শৈত্য প্রবাহের সময় প্রতিদিন সকালে বীজতলার চারাগাছ থেকে কুয়াশা ঝড়ে ফেলে দিতে হবে। বীজতলায় সেচের পানিসহ ছত্রাকনাশক ওষুধ কীটনাশক ¯েপ্র করার পরামর্শ দিয়েছেন তারা। উপজেলার কামারপুকুর ইউনিয়নের নিয়ামতপুর কৃষি প্রযুক্তি গ্রামের কৃষক সাইফুল ইসলাম জানান, দিনের বেলাতেও কুয়াশায় ঢেকে থাকছে আকাশ। কোনো কোনো দিন সুর্যের দেখাও মিলছে না। দিনেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা পড়ছে। এ কারণে বীজতলায় পলিথিনি মুড়িয়ে, কীটনাশক ছিটিয়েও রক্ষা করতে পারছেন না। একই অবস্থা ওই এলাকার অন্যান্য কৃষকদেরও।
উপজেলা কৃষি কর্মকর্তা হোমায়রা মন্ডল জানান, এবারে উপজেলায় মোট ৬ হাজার ৫শ’ হেক্টর জমিতে উফসী জাতের বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৭শ’ ৫০ হেক্টর হাইব্রিড জাত রয়েছে। তিনি বলেন, কুয়াশা ও তীব্র শীত থেকে কচি বীজতলা বাঁচাতে পলিথিনে মুড়িয়ে রাখার পরামর্শ দেয়া হয়েছে। এজন্য মাঠ পর্যায়ে কৃষি বিভাগের লোকজন কাজ করছেন এবং কৃষকদের সচেতনতার জন্য লিফলেট বিতরণ অব্যাহত রয়েছে। এদিকে তীব্র শৈত্য প্রবাহে যান চলাচল ও জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। পৌষের মাঝামাঝিতে হাড় কাঁপানো শীতে অসহায়, ছিন্নমুল মানুষ নিদারুন কষ্ট ভোগ করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন