শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

তালগাছের গ্রাম সাতঘরিয়া

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চৌদ্দগ্রাম (কুমিল্লা) থেকে মো. আকতারুজ্জামান : ‘তালগাছ এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে। মনে সাধ কালো মেঘ ফুড়ে যায়, একেবারে উড়ে যায়, কোথা পাবে পাখা সে।’ কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুরের আকাশ ছুঁই ছুঁই সারি সারি তাল গাছের সেদৃশ্য এখন আর গ্রাম বাংলায় তেমন চোখে পড়ে না। আদিকাল থেকে গ্রামবাংলার শোভা বৃদ্ধিতে এর ভ‚মিকা রয়েছে। বিশেষ করে মসজিদ-মাদরাসা ও স্কুলসহ বিভিন্ন গ্রাম ও স্থাপনা চিনানোর ক্ষেত্রে তালগাছের অবস্থান চিহ্নিত করা হতো। এমনকি সরকারি বেসরকারি কাজে নানান দিক নির্দশনার ক্ষেত্রেও তালগাছের অবস্থান সহায়তা নেয়া হতো।
কালের আবর্তে নামী দামি কাঠগাছের গুরুত্বের কাছে আজ তালগাছ প্রকৃতি থেকে প্রায় বিলুপ্তির পথে। গ্রাম অঞ্চলের বিভিন্ন স্থানে অবহেলিতভাবে দু’একটি তালগাছ চোখে পড়লেও এখন আর আগের মতো গ্রামের ঝোঁপ-ঝাড়ে বা সড়ক মহাসড়কের পাশে অহরহ দেখা যায় না। তালগাছ নির্বিচারে উজাড় করার ফলে বর্তমান সময়ে বজ্রপাতে মৃত্যুর সংখ্যাও বেড়ে গেছে। বিভিন্ন প্রজাতির গাছ রক্ষায় সরকারি-বেসরকারি পর্যায়ে নানা পদক্ষেপ গ্রহণ চোখে পড়ার মতো হলেও গ্রামবাংলার সেই প্রাচীন ঐতিহ্য ‘তাল গাছ’ রক্ষায় তেমন পদক্ষেপ না থাকায় ক্রমেই এটি বিলীন হয়ে যাচ্ছে। তবে কুমিল্লার চৌদ্দগ্রামে দেখা গেছে এর ব্যতিক্রম।
সরেজমিন চৌদ্দগ্রাম উপজেলার ভারত লাগোয়া জগন্নাথ দীঘি ইউনিয়নের সাতঘরিয়া গ্রামে গিয়ে দেখা গেছে, গ্রাম্য সড়কের দু’পাশে সারি সারি তালগাছ। এমনকি বাড়ির আঙ্গিনায়ও ছোট-বড় তালগাছে ঘেরা মনোমুগ্ধকর পরিবেশ। দৃশ্যটি দেখে যে কেউ আকৃষ্ট হবেন। মনে করিয়ে দেয় কবি গুরু রবিন্দ্রনাথ ঠাকুরের আকাশ ছুঁই ছুঁই সারি সারি তালগাছের সদৃশ্য কবিতাটির চরণ। আর এই দৃশ্যটি ক্যামেরার ফ্রেমে বন্দি করতে বিভিন্ন এলাকা থেকে এই গ্রামে ছুটে আসেন তরুণ-তরুণীসহ নানা বয়সের মানুষ।
আবুল কালাম ভূঁইয়া নামে এমনই একজন এই গ্রামে আসেন তালগাছের প্রাকৃতিক দৃশ্য দেখতে। তিনি এসেছেন এই ইউনিয়নের পার্শ্ববর্তী বেতিয়ারা গ্রাম থেকে। দৈনিক ইনকলিাবকে তিনি জানান, অগনিত তাল গাছে এই গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি করেছে। যা দেখতে আমাদের মতো অনেকে আসেন এখানে এবং স্মৃতি হিসেবে ক্যামেরার ফ্রেমে বন্দি করে নিয়ে যান।
সাতঘরিয়া গ্রামের বাসিন্দা আবদুর রহমান নামে এক ব্যক্তি জানান, জগন্নাথ দীঘি ইউনিয়নের মধ্যে আমাদের গ্রামটি আয়তনের দিক থেকে ছোট হলেও প্রাকৃতিক দৃশ্যে ভরা গ্রামটি। যা নিয়ে আমরা গর্ববোধ করি। সময়ের পরিবর্তনেও নামি দামি কাঠগাছের কাছে হার মানেনি এই গ্রামে রুপিত তালগাছ। বর্তমানে সারি সারি তালগাছ আমাদের গ্রামের নান্দনিকতা বৃদ্ধি করেছে। গ্রামটি ভারত লাগোয়া হলেও আদিকাল থেকেই এই গ্রামের বাসিন্দারা তালগাছ রোপণে যেমন আগ্রহী ছিল বর্তমান প্রজন্মও সেই ধারাবাহিকতা অব্যাহত রেখেছে।
তিনি আরো জানান, এই গাছগুলো গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধিতে যেমন ভ‚মিকা রেখেছে তার চেয়েও বড় ভ‚মিকা রাখছে প্রাকৃতিক দুর্যোগ (বর্জ্রপাত) মোকাবেলায়। যা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। পরিবেশ রক্ষায় বিভিন্ন গাছ রোপণের পাশাপাশি তিনি দেশ বাসিকে তালগাছ রোপণের আহŸান জানিয়েছেন।
এ বিষয়ে কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম দৈনিক ইনকিলাবকে জানান, অতীতে কখনো তালের চারা রোপণে বন বিভাগের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়নি। তবে এবার প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় তালের বীজ সংগ্রহের জন্য মাঠপর্যায়ে ইতোমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। আশা করছি, এ বছর তিন জেলার গ্রামীণ জনপদে ব্যাপক চারা রোপণ করতে পারব বলে তিনি জানান।
কৃষি স¤প্রসারণ অধিদফতর কুমিল্লার উপ-পরিচালক দিলিপ কুমার অধিকারী জানান, মানুষকে উদ্বুদ্ধ করার লক্ষে কৃষি স¤প্রসারণ অধিদফতর কুমিল্লার কর্মকর্তাদের নিজ উদ্যোগে গত বছর কুমিল্লা লালমাইসহ ১৭ উপজেলায় ২৫০ কিলোমিটার জনপদে ৩০ হাজার ৪৫০টি তালের চারা রোপণ করা হয়েছে। আশ করছি, সরকারি অর্থ বরাদ্দ পেলে চলতি বছর এর চাইতেও কয়েকগুণ বাড়তি বীজ রোপণ করতে পারব।
তিনি আরো জানান, তালগাছ বজ্রপাত নিরোধক ও পরিবেশবান্ধব গাছ। তালগাছ নির্বিচারে উজাড় করার ফলে বর্তমান সময়ে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেড়েছে। এই ঝুঁকি থেকে রক্ষা পেতে তিনি সকলকে অন্যান গাছের পাশাপাশি তালগাছ রোপণেরও অনুরোধ জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন