শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বই মেলা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আইনজীবীদের বই পড়ার পরামর্শ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির
দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা বলেছেন, আদালতে পুরানা পল্টনের মতো বক্তব্য দিলে হবে না। মামলায় জয়ী হতে হলে আদালতে জ্ঞান সমৃদ্ধ বক্তব্য উপস্থাপন করতে হবে।
আর জ্ঞান অর্জন করতে হলে বেশি করে বই পড়তে হবে। অনেক আইনজীবী কোর্টে আর্গুমেন্ট করতে যান বই ছাড়া। যদি বলি বই কোথায়, তখন এদিকে তাকায়, ওদিকে তাকায়। শুধু বই মেলা করলে হবে না, আপনাদের বই কিনতে হবে। গতকাল রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এসব কথা বলেন। প্রতি বছরের মতো সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ বই মেলার আয়োজন করেছে। যা চলবে ১৫দিন ব্যাপী।
দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, অনেকে মক্কেলকে খুশি করার জন্য, তার অনেক বই পুস্তক আছে দেখাবার জন্য, বইয়ের কভার লাইব্রেরীতে রেখে দেয়। এই কাজটা করবেন না। তিনি বলেন, বার যদি জ্ঞানের দিকে সমৃদ্ধ হয় তাহলে বেঞ্চ সমৃদ্ধ হবে। বার যদি জ্ঞানের দিকে অসমৃদ্ধ হয় তাহলে বেঞ্চও অসমৃদ্ধ হবে। আইনজীবী যদি সমৃদ্ধ হয় তাহলে রায়ও সমৃদ্ধ হবে।
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, আপনি যদি ভাল উকিল হইতে চান, কত টাকা দরকার আপনার, যদি আপনার জ্ঞান থাকে তাহলে টাকা আসবে। তিনি বলেন, আমি যখন উকালতি করেছি, তখন কোনো ফিস পেলে ফিসের একটা অংশ দিয়ে বই কিনতাম। ৫ হাজার টাকা ফিস পেলে দুই হাজার টাকা দিয়ে বই কিনতাম। তরুন আইনজীবীদের বই কেনার জন্য আহবান জানিয়ে তিনি বলেন, যদি বই কিনা শুরু করেন তাহলে যারা তরুণ আইনজীবী আছেন দেখবেন তাদের সমৃদ্ধ লাইব্রেরী হয়ে গেছে। বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা বলেন, ডক্টর মোহাম্মদ শহীদুল্লাহ, উনি ১৭ ভাষার মাস্টার ছিলেন। উনি কিন্তু নামের আগে লার্নেড লিখতে পারতেন না। আমরা লেখি, লার্নেড জাজেস অ্যান্ড লাইয়ার্স। এসময় আরো বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী। বই মেলায় আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন সভাতিত্বে ও সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দীন খোকন পরিচালনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন