রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

গফরগাঁওয়ে শীতবস্ত্রের সঙ্কট নিম্নবিত্তরা চরম দুর্ভোগে

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : গফরগাঁও উপজেলার ১৫টি ইউনিয়নে গত কয়েকদিন ধরে একটানা হাড় কাঁপানো শীত পড়েছে। প্রচন্ড এই শীতে শিশু ও বয়ষ্করা কাবু হয়ে পড়েছে সবচেয়ে বেশি। শীতের তীব্রতায় দুর্বল হয়ে পড়েছে গরিব শ্রেণির মানুষ। বিগত বছরগুলোতে সরকারিভাবে না মিললেও বিভিন্ন সমাজসেবা প্রতিষ্ঠান কিছু কিছু শীতবস্ত্র বিতরণ করত। কিন্তু এবার এ রিপোর্ট লেখা পর্যন্ত তেমন শীতবস্ত্র বিতরণ দেখা যায়নি। অপরদিকে উপজেলা প্রশাসনের পক্ষেও তেমন কোনো তৎপরতা লক্ষ করা যাচ্ছে না। এ অবস্থায় অসহায় লোকেরা আগুনের তাপ দিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন। এবার পৌষ মাসের ২০ তারিখ থেকে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। আর গত কয়েক বছরের তুলনায় এবার শুরুতেই এই তীব্রতা অনেক বেশি বলে বিশেষ করে বয়ষ্ক লোকেরা মন্তব্য করেন। দরিদ্র লোকদের সমস্যা হয় বেশি। তাদের পক্ষে শীতবস্ত্র সংগ্রহ করা আদৌ সম্ভব নয়। গফরগাঁও উপজেলার ৪ নম্বর সালটিয়া ইউনিয়নের ষোলহাসিয়া গ্রামের কৃষক মো. আফাজ উদ্দিন (কডি) জানান, প্রতি বছর বিভিন্ন লোকজনের মারফত কিছু না কিছু কম্বল, চাদরসহ বিভিন্ন গরম কাপড় পাওয়া যেত। কিন্তু এবার তাদের ভাগ্যে এসব কাপড় জোটেনি। এবার আমন ধানের খড় তাদের শীতের হাত থেকে কিছুটা বাঁচিয়েছে। গোটা রাত অগ্নিকুন্ডের তাপ নেয়ার জন্য জেগে থাকা সম্ভব হয় না।
গত চার-পাঁচদিন ধরে ঘন কুয়াশার আচ্ছাদনে প্রকৃতি ঢাকা পড়ে। সূর্য হয়ে পড়ে অদৃশ্য। প্রায়ই সারাদিনেই এই অবস্থা চলতে থাকে। কুয়াশার কারণে যানবাহন চলাচলে দেখা দিয়েছে মহাসমস্যা। কুয়াশার কারণে সন্ধ্যার পরে ও সকালে রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে। মানুষজন শীতের হাত থেকে নিজেকে রক্ষা করার জন্য বাড়িঘরে আশ্রয় নিচ্ছে। ইদানীং পুরাতন গরম কাপড়ের মূল্য বৃদ্ধি পাওয়ায় তাও সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। গত কয়েকদিন যাবৎ গফরগাঁও উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়নের ছোট-বড় হাটবাজারগুলোতে লেপ বানানো পুরোদমে হিড়িক পড়েছে। তুলা ও কাপড়ের দাম আগের চেয়ে অনেক বেড়েছে। এ অঞ্চলে সরকারিভাবে গরিবদের শীতবস্ত্র বিতরণ করা দরকার বলে ভুক্তভোগীরা মনে করেন। গফরগাঁও বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ও শাহাদাৎ এন্টার প্রাইজের মালিক মো. এমদাদুল হক (ইন্তু) জানান, হাড় কাপানোর তীব্র শীত পড়েছে। গফরগাঁও উপজেলা প্রকল্প বাস্তবায়ণ কর্মকর্তা (পিআইও) মো. রেজাউল করিম জানান, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় আওতাধীন (ডিডিএম) গফরগাঁও শাখা কর্তৃক অসহায় ও হতদরিদ্রদের জন্য পৌরসভাসহ উপজেলার ১৫টি ইউনিয়নের জন্য আপাতত সাত হাজার ৯০০ কম্বল বরাদ্দ দেয়া হয়েছে।
গত ৩ জানুয়ারি থেকে কম্বল দেয়া শুরু হয়েছে। ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের জাতীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলের একান্ত সচিব মো. মাসুদ হোসেন সোহেল জানান, প্রতিটি এলাকায় সুষ্ঠুভাবে কম্বল বিতরণ করা হয়েছে। আরো কম্বল দেয়া হবে। পৌরসভাসহ ও বিভিন্ন গ্রামে কম্বল দেয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন