মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

হাজীগঞ্জকে গৃহহীনমুক্ত ঘোষণা!

হাজীগঞ্জ থেকে (চাঁদপুর) কামরুজ্জামান টুটুল | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর নির্দেশনাকে লাগিয়ে সারাদেশের মধ্যে প্রথম বারের মতো চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলাকে গৃহহীন মুক্ত ঘোষনা করা হচ্ছে অচিরেই। গত বছর শুরু হওয়া সরকারী ব্যবস্থপনায় আর বেসরকারী অর্থায়নে নির্মিত ঘরগুলোর মধ্যে ইতিপূর্বে ১শ ১১টি ঘর গৃহহীন পরিবারগুলোকে বুঝিয়ে দেয়া হয়েছে। ২য় কর্মপরিকল্পনার অংশ হিসেবে ২শ ঘর নির্মানের টার্গেট নিয়ে বর্তমান ইউএনও বৈশাখী বড়–য়া চলিত বছরের শুরুতে আরো ৪১টি ঘর নির্মান শেষে গৃহহীনদেরকে বুঝিয়ে দিয়েছেন। বাকী ৪৮টি ঘর নির্মানের জন্য কাজ এগিয়ে চলছে আর এই ঘরগুলো গৃহহীন পরিবারগুলোকে বুঝিয়ে দেয়া হলেই হাজীগঞ্জকে গৃহহীন মুক্ত ঘোষনা করা হবে বলে জানিয়েছেন সংষিøষ্টরা। একই প্রকল্পের মাধ্যমে গৃহ বুঝিয়ে দেয়ার পর ঐ পরিবারগুলোকে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আয়ের পথে আনা হচ্ছে ।

জানা যায়, ২০১৭ সালের শুরুর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকেদের সম্মেলনে নতুন আইডিয়া নিয়ে কাজ করার নির্দেশনা প্রধান করেন। সেই আলোকে জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল জেলার সমন্ময় সভায় জেলার সকল ইউএনও‘দেরকে নতুন কাজের আইডিয়া প্রদান করেন। সেই আইডিয়ার সূত্র ধরে সেই সময়ের হাজীগঞ্জের ইউএনও মোহাম্মদ মাহবুবুল আলম মজুমদার গৃহহীনদেরকে তালিকা করে গৃহ নির্মানের পরিকল্পনা গ্রহন করেন। স্থানীয় সাংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তম এমপি, উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ আব্দুর রশিদ মজুমদার, উপজেলা প্রশাসন, হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতি, উপজেলার সকল ইউপি চেয়ারম্যানগন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিগনের সহায়তায় অর্থ সংগ্রহ ঘর নির্মানের ব্যবস্থা করেন গত বছরের মার্চ শুরু করে একই বছরের শেষের দিকে উপজেলার ১শ ১১টি পরিবারকে ১শ ১১টি গৃহ বুঝিয়ে দেয়া হয়।
উপজেলাব্যাপী গৃহহীনদের তালিকা তৈরী শেষে ১শ ১১ পরিবারকে গৃহ বুঝিয়ে দেবার পর পর্যাপ্ত গৃহহীন রয়ে যাওয়ায় পূর্বের ইউএনও কাজের ধারাবাহিতা ধরে গত বছরের শেষ দিকে ফের গৃহহীনদের জন্য গৃন নির্মানের ২য় কর্মপরিকল্পনা গ্রহন করেন বর্তমান ইউএনও বৈশাখী বড়–য়া। মেজর অব, রফিকুল ইসলাম বীর উত্তম এমপি‘র পরামর্শক্রমে ২য় কর্মপরিকল্পনার অংশ হিসেবে পূর্বের ধারাবাহিকতায় অর্থ ও মালামাল সংগ্রহ করে গত বছরের শেষের দিকে ৪১টি ঘর নির্মান কাজ শেষে ৪১ টি গৃহই গৃহহীন পরিবারগুলোকে বুঝিয়ে দিয়েছেন ইউএনও বৈশাখী বড়–য়াসহ সংশ্লিষ্টরা। ২শ গৃহ নির্মানের টার্গেট নিয়ে ২য় কর্মপরিকল্পনার বাকী ঘরগুলো নির্মানের কর্মযঞ্জ জোরগতিতে এগিয়ে চলছে। এর পরেই হাজীগঞ্জ উপজেলাকে গৃহহীন মুক্ত করার সরকারী ঘোষনা দেয়া হবে বল সংশ্লিষ্ট সুত্র নিশ্চিত করেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সূত্রে জানা যায়, গৃহপ্রদানের পর সরকারী ব্যবস্থপনায় গৃহহীনদেরকে বিভিন্ন রাষ্ট্রীয় সুবিধার আওতায় আনা হচ্ছে। এর মধ্যে যারা মাঠে জমি চাষাবাদ করে তাদেরকে সার কীটনাশক, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সুবিধা, সুপেয় পানির জন্য টিউবয়েল, স্যানিটেশনের জন্য টয়লেট, সোলার সুবিধা, বিদ্যুৎ সংযোগ সুবিধা, ৪০ দিনের কর্মর্সচীতে অর্ন্তভূক্ত, পরিবার পরিকল্পনার অন্তর্ভক্ত, ভিজিএফ, ভিজিডি সবিধাসহ বিভিন্ন প্রশিক্ষন দিয়ে তাদেরকে সামাজিক নিরাপত্তার আওতায় আনা হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়–য়া ইনকিলাবকে জানান, সারাদেশে কোন গৃহহীন থাকবে না মাননীয় প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের সূত্র ধরে জেলা প্রশাসক স্যারের নির্দেশনা অনুযায়ী তালিকার সূত্র ধরে হাজীগঞ্জে ২য় কর্মপরিকল্পনা হাতে নিয়ে গৃহনির্মান অচিরেই শেষ হয়ে গেলে আমরা উপজেলাকে গৃহহীন মুক্ত ঘোষনা করবো। এ কাজে স্থানীয় সাংসদ সদস্য মেজর অব.রফিকুল ইসলাম বীর উত্তম এমপি, জেলা প্রশাসক স্যার, উপজেলা পরিষদ,উপজেলা প্রশাসন, স্থানীয় ইউপি চেয়ারম্যানগন, সাংবাদিকসহ সকলের সহযোগিতায় এসব কঠিক কাজগুলো করা অনেক সহজ হচ্ছে। এর পরেই আমরা ফের ভূমিহীন তালিকা তৈরী করে সরকারী খাস জমিতে ভূমিহীনদেরকে ভূমি বন্দোবস্ত করে দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন