বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সাগরদাঁড়িতে মধুমেলা শুরু

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

কেশবপুর (যশোর) থেকে রূহুল কুদ্দুস : দাঁড়াও পথিক বর জন্ম তব বঙ্গে, কালজয়ী কবিতার লেখক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার থেকে সপ্তাহ ব্যাপী মধুমেলা শুরু হল সাগরদাঁড়িতে। আধুনিক বাংলা সাহিত্যের জনক মধু কবির জন্মস্থান যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে উৎসবে মেতে উঠবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। শনিবার থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী মধুমেলা উপলক্ষে কবির জন্মভূমির স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদ, জমিদার বাড়ির আম্রকানন, বুড়োকাঠ বাদাম গাছ তলা, বিদায় ঘাটসহ মধুপল্লী হাতছানি দিয়ে ডাকছে মধু ভক্তদের। মধুভক্ত লাখ লাখ মানুষের উপস্থিতিতে মুখরিত হবে সাগরদাঁড়ির চারপাশ। বর্ণিল সাজে সেজেছে সাগরদাঁড়ি। সপ্তাহ ব্যাপী মেলা উপলক্ষে নেওয়া হয়েছে নানা কর্মসূচী। ইতিমধ্যে প্রশাসনের উদ্যোগে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানা গেছে।
গতকাল শনিবার বিকেলে স্থানীয় সরকার, পল­ী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, এমপি প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার, এমপি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এমপি, সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, মো. মনিরুল ইসলাম, কাজী নাবিল আহম্মেদ, রনজিৎ কুমার রায়, স্বপন ভট্টাচার্য্য, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, যশোর জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর পুলিশ সুপার আনিসুর রহমান, যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, কেশবপুর উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, কেশবপুর পৌর মেয়র রফিকুল ইসলাম।
মেলা উপলক্ষে এলাকায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দিয়েছে। এলাকাবাসী অতিথি দাওয়াতও করেছেন বলে জানা গেছে। সাগরদাঁড়ির পাশের গ্রাম আওয়ালগাঁতি গ্রামের তুহিন রেজা বলেন, মেলা উপলক্ষে তার বোন ভগ্নীপতিদের দাওয়াত করেছেন। পৌরসভার ভবানীপুর গ্রামের গৃহবধূ শাহিদা সুলতানা জানান, তিনি তার বড় ভাই-ভাবীসহ ভাইপো-ভাইঝিদের দাওয়াত করেছেন। ইতিমধ্যে তিনি ২১ কেজি চালের গুঁড়া তৈরি করেছেন। খেজুরের রসে ভিজানো পিঠায় অতিথি আপ্যায়ণ করবেন বলে তার ওই চালের গুঁড়া তৈরি বলে জানান।
সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুল ইসলাম মুক্ত জানান, মেলা উপলক্ষে এলাকাবাসীর ভেতর ব্যাপক হারে উৎসাহ উদ্দিপনা দেখা দিয়েছে। সাগরদাঁড়িসহ অন্য ইউনিয়নগুলোতেও চলছে নানা আয়োজন। বিশেষ করে খেজুরের রসে ভেজানো পিঠায় অতিথি আপ্যায়নে প্রস্তুতি নিয়ে চালের গুঁড়া তৈরিতে ব্যস্ত সময় পার করছেন গৃহবধূরা। সাগরদাঁড়িবাসী অতিথি আপ্যায়নে ইতিমধ্যে প্রস্তুতিও সম্পন্ন করেছে।
এবারের মেলায় কুঠির শিল্প, গ্রামীণ পসরার পাশাপাশি সার্কাসের আয়োজন রয়েছে। এছাড়াও প্রতিদিন সাগরদাঁড়ির মধু মঞ্চে আলোচনার পাশাপাশি নাটক, কবিতা আবৃতিসহ মনোজ্ঞপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও থাকছে। মেলা কে পুজি করে এক শ্রেনীর জুয়াড়ী, ডিজিটাল পুতুল চালানোর পার্টিও এলাকায় ঘুরঘুর করছে।
উপজেলা নির্বাহী অফিসার ও মেলা উদ্যাপন কমিটির সদস্য সচিব মো. মিজানূর রহমান জানান, মেলা সুষ্ঠু ও সুন্দর ভাবে উদযাপনের লক্ষে ইতিমধ্যে সাগরদাঁড়িতে যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন