শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

অধিকাংশ বিদ্যালয়ে বিজ্ঞানাগার নেই

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

হিলি বন্দর সংবাদদাতা : দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার সরকারি-বেসরকারি বেশির ভাগ বিদ্যালয়ে নেই বিজ্ঞানাগার ও বিজ্ঞান শিক্ষার প্রয়োজনীয় যন্ত্রপাতি। বিদ্যালয়গুলোতে নেই বিজ্ঞান শিক্ষক, সেই সাথে নেই বিজ্ঞান শিক্ষার ব্যবস্থাও। বিশেষ করে গ্রামের স্কুলগুলোর অবস্থা একেবারেই নাজুক। এ উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বিজ্ঞান শিক্ষার বেহাল দশা।
বেশির ভাগ বিদ্যালয়গুলোতে বিজ্ঞান শিক্ষার জন্য কোনো আলাদা ভবন নেই। এমনকি আলাদা কক্ষও নেই। নেই যন্ত্রপাতিও। কোনো কোনো বিদ্যালয়ের প্রধান শিক্ষাকের কক্ষের ভেতরেই আলমারিতে কিছু যন্ত্রপাতি সাজিয়া রাখা হয়েছে। এতে শিক্ষার্থীরা ব্যবহারিক বিজ্ঞান শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন। বিজ্ঞানভিত্তিক পড়ালেখা হাতেকলমে উভয় দিকে পিছিয়ে পড়ছে। শিক্ষার্থীরা চ‚ড়ান্ত পরীক্ষায় কাঙ্খিত ফলাফল করতে ব্যর্থ হচ্ছে। মাধ্যমিক পর্যায়ের অনেক শিক্ষার্থীই জানে না যে তাদের স্কুলে বিজ্ঞানাগার আছে।
ছাতনী রাউতারা জেএম ফাজিল মাদরাসার বাংলা প্রভাষক মো. মুহেববুবুর রহমান বলেন, শিক্ষার গুণগতমান উন্নয়নের জন্য কাজ করছে সরকার। আর এ গুণগত মান উন্নয়নের জন্য প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞানাগারের জন্য আলাদা কক্ষ থাকা প্রয়োজন।
এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন, প্রত্যেক বিদ্যালয়ে আলাদা বিজ্ঞানাগার থাকা প্রয়োজন। কিন্তু অবকাঠামোগত সমস্যার কারণে আলদা বিজ্ঞানাগার করা যাচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন