বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

জনবল সঙ্কটে ধুঁকছে তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

৩৪ পদে আছেন মাত্র চারজন ডাক্তার
সাতক্ষীরা থেকে আবদুল ওয়াজেদ কচি : জনবল সঙ্কটে ধুকছে সাতক্ষীরার তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। প্রায় চার লাখ মানুষের চিকিৎসাসেবায় এখানে নিয়োজিত রয়েছেন মাত্র চারজন ডাক্তার। ফলে সাধারণ মানুষ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। জানা গেছে, তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৪টি ডাক্তারের পদ থাকলেও কর্মরত রয়েছেন মাত্র চারজন। হাসপাতালটি ১৯৬৫ সালে ৩১ শয্যা নিয়ে যাত্রা করলেও কর্তৃপক্ষের নজরদারির অভাবে রয়েছে পিছিয়ে।
অনুসন্ধানে জানা গেছে, তালা উপজেলার ১২টি ইউনিয়নের সাড়ে তিন লাখ মানুষের সুচিকিৎসা দিতে ব্যর্থ হচ্ছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। হাসপাতালটিতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির ২৩১টি পদ থাকলেও ৭৩টি পদই রয়েছে শূন্য। তাই জনবল সঙ্কটে বিশাল জনগোষ্ঠীর চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে। বর্তমান সরকার স্বাস্থ্যসেবায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেও এর লেশ মাত্র লাগেনি হাসপাতালটিতে।
সূত্র আরো জানায়, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক ২০০৯ সালে হাসপাতালটিকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করলেও জনবল নিয়োগ না হওয়ায় চিকিৎসাসেবা যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়েছে। ফলে সাধারণ জনগণের চিকিৎসাসেবার মান উন্নয়ন কোনোভাবেই সম্ভব হচ্ছে না। সূত্র জানায়, হাসপাতালটিতে প্রথম শ্রেণির ৩৪টি পদের মধ্যে ২৬টি পদ শূন্য রয়েছে। দু’জন রয়েছেন ডেপুটেশনে ও দু’জন রয়েছেন মাতৃত্বকালীন ছুটিতে। দ্বিতীয় শ্রেণির ২৫টি পদের মধ্যে সাতটি পদ শূন্য, তৃতীয় শ্রেণির ১৪৫টি পদের মধ্যে ২৮টি পদ শূন্য এবং চতুর্থ শ্রেণির ২৭টি পদের মধ্যে ১২টি পদ শূন্য রয়েছে। ফলে জনবল সঙ্কটে উপজেলাবাসীর স্বাস্থ্যসেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে।
এ ব্যাপারে হাসপাতালের সেবিকা শামছুর নাহার ও ডালিয়া জানান, জনবল সঙ্কটে সেবা দিতে হিমশিম খেতে হয়। তারপরও ডাক্তার-নার্সরা সুচিকিৎসা দিতে আপ্রাণ চেষ্টা চালান। সাতক্ষীরার সিভিল সার্জন ডা. তৌহিদুর রহমান জনবল সঙ্কটের কথা স্বীকার করে বলেন, আগামী বিসিএসে চিকিৎসক নিয়োগ না হওয়া পর্যন্ত সঙ্কট কাটবে না। তবে, যারা বর্তমানে কর্মরত আছেন, তারা জনগণকে আন্তরিকতার সাথে সেবা দিয়ে আসছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন