রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মীরসরাইয়ে মাঠে মাঠে হলুদের সমারোহ

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মীরসরাই (চট্টগ্রাম) থেকে আমিনুল হক
সাম্প্রতিক বছরগুলোতে কৃষি প্রধান জনপদ মীরসরাই উপজেলায় দিনে দিনে হ্রাস পাচ্ছে পতিত জমির পরিমান। মৌসুমি বিভিন্ন রবিশষ্য চাষাবাদ বৃদ্ধির পাশাপাশি বেড়েছে প্রকৃতির অপরুপ সুন্দরের বিছানা। হলুদ চাদর নামে খ্যাত সরিষার আবাদ।
একসময় উপজেলার কয়েকটি ইউনিয়নে কিছু পরিমানে সরিষার চাষ দেখা যেত। সাম্প্রতিক বছরগুলোতে কৃষকদের মধ্যে প্রণোদনা প্রদানে উদ্বুদ্ধ করার কারণে সহজতর রবিশষ্য সরিষার আবাদ বৃদ্ধি পেয়ে ব্যাপক ভাবে। এখন খৈয়াছরা, ওয়াহেদপুর ও হিঙ্গুলীর পাশাপাশি এখন ইছাখালী, মঘাদিয়া, সাহেরখালী, হাইতকান্দি, দুর্গাপুর, ওচমানপুর, করেরহাট সহ সর্বত্র সরিষার ফলন দেখা যাচ্ছে। যে গ্রামে সরিষা চোখে পড়ছে সেই গ্রামের প্রাকৃতিক সুন্দরই যেন বেড়ে যাচ্ছে ভিন্নতর শৈল্পিকতায়।
সঠিক উদ্যোগ, প্রচারনা এবং কৃষি বিভাগের তৎপরতায় অভাবে প্রত্যাশার তুলনায় আশানুরুপ বৃদ্ধি পাচ্ছে সরিষা আবাদ। হলুদের হাসি যেন অন্য সকল সুন্দরকে হার মানিয়ে মাঠজুড়ে আলোর হাসি ফুটে হয়ে উঠেছে। সরিষার সাথে মৌমাছিদের ও যেন বেড়ে গেছে ব্যস্ততা। মধু আহরণে খানিকটা ফুরসত ও যেন নেই ওদের।
উপজেলার ৬নং ইছাখালী ইউনিয়নের পূর্ব ইছাখালী গ্রামে ও অনেক সরিষা ক্ষেত আলোতে ঝলমল করতে দেখে কৃষক শরিফুল ইসলাম থেকে জানা যায় তিনি এই বছরই মাত্র সরিষা আবাদ শুরু করেছেন। ১২ গন্ডা জমিতে আশা করছেন ১০ হাজার টাকা লাভবান হবেন। আমবাড়িয়া গ্রামের কয়েকটি ফসলের মাঠে গত বছর ও মশুর, হেলোইন, জিরা, বাউলা, মোটরসুটি ও ধনেপাতার পাশাপাশি একই ক্ষেতে কিছু সরিষা ও চাষ করতে দেখা গেছে। এবার আরো বৃদ্ধি পেয়েছে।
মীরসারই উপজেলা কৃষি সুপারভাইজার নুরুল আলম জানান উপজেলায় এবার ৩৫ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। গত বছর হয়েছিল ২৫ হেক্টর জমিতে। তিনি বলেন প্রতি হেক্টও জমিতে মাত্র ৪০ হাজার টাকা খরচে সরিষা আবাদ সম্ভব । একবার হাল দিয়েই কোন প্রকার মই ছাড়াই সরিষা আবাদ সম্ভব। প্রতি হেক্টরে ২৫ থেকে ৩০ হাজার টাকা লাভবান হবার সুযোগ রয়েছে।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহা পরিচালক ড. মো. রফিকুল ইসলাম মন্ডল বলেন, বারি জাতের সরিষা আবাদ স¤প্রসারিত হলে দেশে সরিষার আমদানি নির্ভরতা কমবে। এ সরিষার তেলের গুণগত মানও বেশ ভাল। তিনি আরো বলেন চট্টগ্রামের মীরসরাই এলাকা এই সরিষা আবাদের জন্য উপযোগি। মীরসরাইয়ের উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদ বলেন মীরসরাই উপজেলায় ও তেল, ডাল ও ধান জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে। পর্যায়ক্রমে দেশের অগ্রগতিতে মীরসরাইতে ও সরিষা চাষে উদ্বুদ্ধ করনের উদ্যোগ নেয়া হয়েছে। আগামীতে এই উদ্যোগ আরো সম্প্রসারিত করার উদ্যোগ গ্রহন করবেন বলে জানান তিনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন