সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নীলফামারীতে বোরো আবাদে ব্যস্ত কৃষক

নীলফামারী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নীলফামারীতে পুরোদমে শুরু হয়েছে বোরো ধানের চারা রোপনের কাজ। আমনের ক্ষতি পুষিয়ে নিতে এ জেলার কৃষকরা এবছর বোরো আবাদে ঝুঁকে পড়েছেন । 

নীলফামারীতে এবার একটু আগে ভাগেই শুরু হয়েছে বোরো ধানের চারা রোপনের কাজ। এখানকার কৃষকরা জমি তৈরী, বীজ তলা থেকে চারা উত্তোলন, জমি সমান করা , সেচ দেয়া ও চারা রোপনের কাজে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন । গেল বছর বন্যায় ও পোকার আক্রমনে আমনের যে ক্ষতি হয়েছে তা এবার বোরো দিয়ে পুষিয়ে নিবেন বলে আশা করছেন কৃষকরা। তবে এবার ঘন কুয়াশায় অনেক এলাকার বোরো বীজ তলা লালচে ও সাদা ফেকাশে রং ধারণ করায় এনিয়ে কৃষকরা পড়েছেন দুচিন্তায়।
কৃষি বিভাগ সূত্র মতে,এ বছর জেলায় হাইব্রীড জাতের ৩১ হাজার ৪৯০ এবং উফসি জাতের ৫২ হাজার সাতশ’৮৯ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে চার লাখ ২২ হাজার তিনশ’৫৮ মেট্রিক টন। ইতিমধ্যে প্রায় ৭০ ভাগ জমিতে বোরো চারা রোপন হয়েছে। ১৫ ফেরুয়ারীর মধ্যে শেষ হবে বাকী জমিতে রোপনের কাজ । নীলফামারীর ৮০ ভাগ লোক কৃষির উপর নির্ভরশীল। যে বছর খাদ্য শষ্য আবাদে মার খায় সে বছর তাদের বিপদে পড়তে হয় এবং পরবর্তী ফসল দিয়ে সে ক্ষতি পুষিয়ে নিতে চেষ্টা করে কৃষকরা। তাই এবছর বোরো আবাদে ঝুঁকে পড়েছেন এ জেলার কৃষকরা।
নীলফামারী পৌর এলাকার উত্তর হাড়োয়া গ্রামের হবিবর রহমান, মোরাদ আলী. সদর উপজেলার টুপামারী ইউনিয়নের বাজার মৌজা গ্রামের আমিরুজ্জামান, রজব আলীসহ অনেক কৃষক জানান তারা যে আশায় বুক বেঁধে বোরো ধানের চারা লাগাচ্ছেন, কৃষি উপকরণ সহজলভ্য ও পর্যাপ্ত সার সরবরাহের ব্যবস্থা করা না গেলে তাদের সে আশা ধূলিসাধ হয়ে যাবে।
নীলফামারী কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কাসেম আযাদ জানায় গেল বছরের চেয়ে এবার বেশি জমিতে বোরো আবাদ হবে । বর্তমানে আবহাওয়া ভালো হওয়ায় কৃষকরা এখন বোরো চাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন