বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রাঙ্গুনিয়ায় সামাজিক ও স্ট্রীপ বনায়নে অংশীদাররা পাবেন কোটি টাকা

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে নুরুল আবছার চেীধুরী: রাঙ্গুনিয়ায় সামাজিক ও স্ট্রীপ বনায়ন অংশীদাররা ১০ বছর চুক্তির মেয়াদের পর কোটি টাকা পাচ্ছেন। পদুয়া ধোপাপাড়া-শিলক ফুলতলি-নতুনপাড়া সংযোগ সড়কের ধারে স্ট্রীপ ও সামাজিক বাগান সৃজন করা হয়েছে। বাগানের রক্ষণাবেক্ষণ ও পরিচর্যা করাতে চারা দ্রæত বৃদ্ধি পাচ্ছে। সড়কের পাশে শোভা পাচ্ছে সবুজ স্ট্রীপ বনায়ন। পদুয়া কালিন্দিরানী সড়ক শোভা বদ্ধনের জন্য বন বিভাগ প্রায় ৪ কিলোমিটার এলাকা জুড়ে বনায়নের উদ্যোগ নেয়।
জানা যায়, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জের নারিশ্চা বিটে আওতায় পদুয়া সড়কে ২০১৬-১৭ অর্থবছরে আকাশমনি, কদম, জারুল, কাঠ বাদাম, রাস কড়ই সহ অসংখ্য ফলজ ও বনজ চারা রোপন করে। সড়কের প্রতি কি:মি: এলাকায় ১৫ হাজার টাকা ব্যয় বরাদ্দে প্রায় এক হাজার চারা রোপন করা হয়। ৪ কিলোমিটার এলাকায় ৪ হাজার চারা রোপন করে দশ বছর চুক্তির ভিত্তিতে ২০ জন উপকারভোগীকে প্রদান করা হয়।
উপকারভোগীরা জানায়, নারিশ্চা মৌজার নারিশ্চা মোহর ছড়া এলাকায় ২০১৫-১৬ সালের সামাজিক বনায়নের আওতায় প্রায়য় ১২৫ একর বন ভূমিতে ১ লাখ ২৫ হাজার চারা রোপন করে ১২৫ জন উপকারভোগীকে প্রদাান করা হয়। এক বছর সাত মাসে চারার ৮ থেকে ১২ ফুট লম্বা হয়ে গোল ১ ফুট থেকে ২ ফুট পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ১০ বছরে গাছ পরিপক্ক হয়ে মূল্যবান সম্পদে পরিণত হবে। ১০ বছর চুক্তির মেয়াদ শেষে বন বিভাগ ৪৫%, উপকারভোগী ৪৫%, বন তহবিল ১০% বন্টন করা হবে। সৃজিত বাগান থেকে লক্ষ টাকা উপার্জন করতে পারবেন উপকারভোগীরা।
নারিশ্চা বিটের বাগানমালি মো. হুমায়ন কবির, নৌকা চালক মো. সেলিম উদ্দিন, সচীন ত্রিপুরা জানান, কালিন্দিরানী সড়কের পদুয়া সংযোগ সড়ক শোভা বদ্ধনের জন্য বন বিভাগের উদ্যোগে স্ট্রীপ বনায়ন করা হয়েছে। সড়কের পাশে স্ট্রীপ বাগান ও সামাজিক বনায়নে পরিবেশের উপকার হচ্ছে। রোপিত গাছ পরিপক্ক হয়ে বিক্রি করলে সরকার ও উপকারভোগীরা লাভবান হবে।
রাঙ্গুনিয়া রেঞ্জের নারিশ্চা বিট কর্মকর্তা মো. আব্দুল মান্নান এ প্রতিবেদককে বলেন, বন বিভাগের নিজস্ব অর্থায়নে দক্ষিন রাঙ্গুনিয়ার কালিন্দিরানী মুল সড়কের পাশে স্ট্রীপ বাগান করায় এলাকার সৌন্দয্য বৃদ্ধি পেয়েছে। সঠিক পরিচর্যার করায় স্ট্রীপ বাগান দ্রæত বৃদ্ধি পাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন