রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে রুবেল

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সাটুরিয়া (মানিকগঞ্জ) থেকে মো. সোহেল রানা খানঃ জন্মের পর থেকেই নেই দুই হাত। তার পরে আবার পরিবারের আর্থিক অবস্থা এতটাই করুণ যে, নূন আন্তে পান্তা ফুরায় এমন। তার পরেও প্রবল আগ্রহ থাকায় দরিদ্র ঘরের সন্তান রুবেল লেখাপড়া চালিয়ে যাচ্ছে। মানিকগঞ্জের সাটুরিয়ায় পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে অদম্য এক প্রতিবন্ধী শিক্ষার্থী রুবেল মিয়া। সাটুরিয়া উপজেলার তিল্লী ঘোষ পাড়ার হবি মিয়ার ছেলে রুবেল মিয়া তিল্লী উচ্চ বিদ্যালয় থেকে চলতি ২০১৮ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে পা দিয়ে লিখে পরীক্ষা দিচ্ছে।
সাটুরিয়া আদশ পাইলট উচ্চ বিদ্যালয় পরীক্ষার কেন্দ্রে গিয়ে দেখা যায়, রুবেল মিয়া তার দু পা দিয়ে নিজের পরীক্ষার খাতা ভাজ, মার্জিন করে সুন্দর করে বাম পা দিয়ে লিখে পরীক্ষা দিচ্ছে।
রুবেল শুধু লেখাপড়া নয়, হাত ছাড়াই নিজের প্রায় সব কাজ করতে পারে। কল চেপে পানি উঠিয়ে গোসল করা। শরীর মুছাসহ জামা কাপর পড়া। পা দিয়ে খাবার খাওয়া থেকে নিজের আসবাবপত্র, বইখাতা নিজেই গোছিয়ে রাখে।
রুবেলের মা সখিনা বেগম জানায়, তার তিন সন্তানের মধ্যে রুবেল দ্বিতীয়। বড় মেয়ের বিয়ে হয়েছে। রুবেল জন্ম থেকেই দুই হাত নেই। বড় হওয়ার পর ও একাই স্কুলে যেত। তাকে পড়ার শুনা করাচ্ছি অনেক কষ্ট করে। নিজে অন্যের বাড়িতে কাজ করে ও রুবেলের বাবা রিকশা-ভ্যান চালিয়ে যা আয় হয় তাই দিয়েই কষ্ট করে সংসার চালিয়ে রুবেলকে লেখাপড়া করাচ্ছি। রুবেলের বাবা হবি মিয়া জানায়, আমি পেশায় একজন রিকশাচালক, ঠিকমতো বই কিনে দিতে পারিনি অভাবের সংসার থাকায়। রুবেল তার প্রচÐ ইচ্চাশক্তি দিয়ে আজ এ পর্যন্ত পৌঁছাতে পেরেছে। এর আগে জেএসসি পরীক্ষার সময় ওকে নিয়ে পত্রিকায় লেখালেখি হলে অনেকেই সাহায্য করছে। তবে এখন এসএসসি পাস করার পর ক্যামনে পড়ামু তা নিয়ে চিন্তায় আছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন