শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে সুশাসনের অভাব রয়েছে

টিআইবি‘র অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, কোনো সরকারের লেজুড়বৃত্তি করতে দুদকের জন্ম হয়নি। এটি জনগণের প্রতিষ্ঠান। দেশে সুশাসনের অভাব রয়েছে এটি বলতেই হবে। দুদক চেয়ারম্যান আরো বলেন, দুর্নীতি সুশাসনের বড় অন্তরায়। সুশাসন প্রতিষ্ঠা করতে হলে জনগণকে দুর্নীতিবিরোধী কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে।
গতকাল সোমবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সোনাক-স্বজন, ইয়েস-ইয়েস ফ্রেন্ডস, ওয়াই প্যাক জাতীয় সম্মেলনে আলোচনায় অংশ নিয়ে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উচ্চপর্যায়ে দুর্নীতিতে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে প্রত্যাশা অনুযায়ী ব্যবস্থা নিতে দেখা যায় না এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, ছোট গাছ যেমন উপড়ে ফেলা সহজ, বড় গাছ ততটা সহজে ফেলা যায় না। আমরা ছোট, তারা বড়। বড়দের আইনের আওতায় আনতে পারিনি, এটা সম্পূর্ণ সত্য নয়। তবে প্রত্যাশার সঙ্গে অর্জন ও প্রাপ্তি খারাপ, সেটি আমরা বুঝতে পারি। ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতির লাগাম টেনে ধরার কাজ শুরু হয়েছে। তবে কাঙ্ক্ষিত ফল এখনো আসেনি।
এর আগে প্যানেল আলোচনায় টিআইবিসহ দুর্নীতিবিরোধী সব প্রতিষ্ঠান ও সংগঠনের সমালোচনাকে স্বাগত জানানোর কথা বলেন দুদক চেয়ারম্যান। তিনি বলেন, আপনারা যদি সমালোচনা না করেন, আমরা নিজেদের ভুল বুঝব কীভাবে? আমরা সেটা ধরে এগিয়ে যেতে চাই। গত দুই বছরের দায়িত্বকালে আমি টিআইবির সমালোচনায় বিব্রত হই না। কারণ আমি চাই আপনারা সমালোচনা করুন।
অনুষ্ঠানের শুরুতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতির ধারা সূচকে বাংলাদেশের নম্বর ও অবস্থান কিছুটা উন্নত হয়েছে। এটি স্বস্তির, কিন্তু সন্তুষ্টির নয়। আমাদের আরও অর্জনের সম্ভাবনা রয়েছে। অবস্থা বদলাতে সর্বোচ্চ পর্যায়ে রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন।
দুর্নীতিবিরোধী আন্দোলনে জনসম্পৃক্ততা শীর্ষক প্যানেল আলোচনায় টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক এবং চামড়াজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘কারিগর’-এর উদ্যোক্তা তানিয়া ওয়াহাব বক্তব্য দেন। সারাদেশে দুর্নীতিবিরোধী আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত সচেতন নাগরিক কমিটির সদস্য, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস, ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইয়েস এবং ওয়াইপ্যাক সদস্যদের নিয়ে এ জাতীয় সম্মেলনের আয়োজন করে টিআইবি। এর আগে দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য এম হাফিজউদ্দিন খান। সংস্থার নির্বাহী পরিচালক শপথ বাক্য পাঠ করান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
গনতন্ত্র ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৪৬ পিএম says : 0
" কাফন " সুশাসনের হয়েছে কাফন, গনতন্ত্র আজ কবরে; মিথ্যেচার আর গলাবাজী, ঘরে এবং বাহিরে । আঁচলে ঢাকা র্দুনিতীবাজ , নীরহ যায় কারাগার;যা দরকার তাই করো, আমার চাই শুধু চেয়ার। ভূয়া ঘটনা কত যে ঘটাইলো, বাহবা পাওয়ার তরে; পুরাতন রের্কড বাজিয়ে বাজিয়ে , অবুঝ ছাত্র পাগল করে ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন