শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আজ অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে মহেশপুরের ও গোমস্তাপুরের ২০ ইউনিয়নের ১২৭ কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ সংক্রান্ত আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ক্যাডারদের হুমকি-ধমকি ও নানামুখী পক্ষপাতিত্বমূলক আচরণের মধ্য দিয়ে আজ ঝিনাইদহের মহেশপুর উপজেলার ১২টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে ১১৩টি কেন্দ্রের মধ্যে ৮০টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। চারটি ইউনিয়নের আওয়ামী লীগের দলীয় প্রার্থীর সাথে বিদ্রোহী প্রার্থীদের সংঘর্ষের আশঙ্কা করেছে গোয়েন্দা বিভাগ। গতকাল বুধবার নির্বাচন কমিশন থেকে মহেশপুর থানার ওসি আমিনুল ইসলাম বিপ্লবকে প্রত্যাহার করা হয়েছে। ওসির বিরুদ্ধে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর পক্ষ নিয়ে নির্বাচনের প্রভাব খাটানোর অভিযোগ ছিল। উপজেলার বাশবাড়িয়া ইউনিয়নে বিদ্রোহী প্রার্থীর সাথে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মুখোমুখি অবস্থান নিয়েছে। গতকাল বুধবার ভোররাতে ফতেপুর ইউনিয়নের সড়াতলা গ্রামে আওয়ামী লীগের নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ করা হয়েছে। ভারত সীমান্তবর্তী হওয়ার কারণে এ উপজেলায় ইউনিয়ন পরিষদের নির্বাচন গুরুত্ব সহকারে আইন শৃঙ্খলার বিষয়টি বিবেচনা করছে স্থানীয় প্রশাসন। জেলা পুলিশের গোয়েন্দা সংস্থার করা তালিকা মোতাবেক ১১৩টি ভোট কেন্দ্রের ৮০ টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। পুলিশের বিশেষ শাখা সূত্রে বলা হয়েছে, ভোটের দিন ১১৩টি কেন্দ্রে ২৮৩০ জন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রাখা হবে। এর মধ্যে ৯৭ জন বিজিবি সদস্য, র‌্যাব এবং ৩টি ইউনিয়নের জন্য থাকছে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। প্রতিটি ভোট কেন্দ্রে ৪ জন সশস্ত্র পুলিশ ও ৪ জন সশস্ত্র আনসার সর্বক্ষণ মোতায়েন করা হবে। এ উপজেলায় ১২টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫০ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। সাধারণ কাউন্সিলর পদে ৩৯৭ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০০ জন অংশ নিচ্ছেন। ১২টি ইউনিয়নে মোট ভোটার রয়েছে ২ লাখ ২০ হাজার ৫৬১ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ১ লাখ ১১ হাজার ১২২ জন এবং নারী ভোটার রয়েছে ১ লাখ ০৯ হাজার ৪৩৯ জন। এদিকে অভিযোগ উঠেছে হামলা মামলা ক্রসফায়ারের ভয় দেখিয়ে বিএনপি জামায়াতের ভোটারদের ভোট কেন্দ্রে যেতে বাধা দেয়া হচ্ছে। যাদবপুর ইউনিয়নে বিএনপি প্রার্থীকে বাড়া ছাড়া করা হয়েছে। সমর্থকদেরও ভোট কেন্দ্রে আসতে নিষেধ করে দেয়া হয়েছে। মহেশপুর উপজেলা বিএনপিতে নেতৃত্ব নিয়ে চারম দ্ব›দ্ব থাকায় মাঠ পর্যায়ে এর প্রভাব পড়েছে। ফলে জামায়াতের সাথেও সৃষ্টি হয়েছে দূরত্ব। মহেশপুর এলাকায় আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য নবী নেওয়াজ ও সাবেক সংসদ সদস্য শফিকুল আজম খান চঞ্চলের মধ্যে দ্ব›েদ্বর জের পড়েছে ভোটের মাঠে। টালমাটাল অবস্থায় এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগে রয়েছে ৪ জন বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী ও বিএনপিতে রয়েছে ৫ জন। বিএনপি ও আওয়ামী লীগ সবগুলো ইউনিয়নে প্রার্থী দিয়েছে। ৪১৬ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট মহেশপুর উপজেলা প্রাচীন কাল থেকে নানাভাবে সমৃদ্ধ। একটি পৌরসভা ও ২০৬ গ্রাম নিয়ে ১২ ইউনিয়ন গঠিত। দক্ষিণ এশিয়ার বৃহত্তম দত্তনগর কৃষি খামার ও মহেশ্বর শিব মন্দির এখানে অবস্থিত। ২০০২ সালে লোকসংখ্যা ছিল ৩ লাখ ৩১ হাজার ৪২৪ জন। বর্তমানে তা বেড়ে দাড়িয়েছে প্রায় ৫ লাখ। সীমান্ত রক্ষায় এখানে স্থাপন করা হয়েছে ৮টি বিওপি এবং ৫৮ বিজিবি ব্যাটেলিয়ান হেড কোয়াটার।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, আজ বৃহস্পতিবার ২য় দফার ইউপি নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ৮টি ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে চেয়ারম্যান পদে ২৫ জন, সাধারণ সদস্য পদে ২৬৪ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮৬ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। উপজেলার ৮০টি কেন্দ্রের ৪৬৮টি বুথে ১ লক্ষ ৬৪ হাজার ৪০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে মহিলা ভোটার ৮৩ হাজার ৩২১ জন এবং পুরুষ ভোটার ৮০ হাজার ৭১৯ জন। নির্বাচনী কাজে ৮০ জন প্রিজাইডিং, ১৬৮ জন সহকারী প্রিজাইডিং ও ৯৩৬ জন পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে। এবার ৪৭টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্থানীয় প্রশাসন। এরমধ্যে গোমস্তাপুর ইউনিয়নে ৮টি, বাঙ্গাবাড়ী ইউনিয়নে ৫টি, রাধানগর ইউনিয়নে ৭টি, পার্বতীপুর ইউনিয়নে ৬টি, রহনপুর ইউনিয়নে ৩টি, বোয়ালিয়া ইউনিয়নে ৬টি, চৌডালা ইউনিয়নে ৭টি ও আলিনগর ইউনিয়নে ৫টি। এ প্রসংগে ইউপি নির্বাচনের প্রধান সমন্বয়কারী উপজেলা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীর জানান, কেন্দ্রগুলোতে আনসার-ভিডিপি ছাড়াও অপেক্ষাকৃত ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিবি ও র‌্যাব স্ট্র্যাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন