রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাঁতারে হতাশার দিন বাংলাদেশের

আজ ফুলপতি-আরিফুলদের শুরু

স্পোর্টস রিপোর্টার, গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া) থেকে | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

অস্ট্রেলিয়ার পর্যটন নগরী গোল্ড কোস্টের কারারা স্টেডিয়ামে বুধবার বর্ণাঢ্য উদ্বোধনের পর ২১তম কমনওয়েলথ গেমসের পদকের লড়াই শুরু হয়েছে গতকাল। এদিন গোল্ড কোস্টের অপটাস অ্যাকুয়েটিক সেন্টারের পুলে নামেন চাঁপাইনবাবগঞ্জের ছেলে মো: মাহমুদুন নবী নাহিদ। পুরুষ সাঁতারের ৫০ মিটার বাটারফ্লাই ইভেন্টে অংশ নিয়ে তিন নম্বর হিটে আট জনের মধ্যে ষষ্ঠস্থান পান চাপাই নবাবগঞ্জের এই সাঁতারু। গোলকোস্টের অপটাস অ্যাকুয়েটিক সেন্টারে অনুষ্ঠিত হিটে ২৬.৫৬ সেকেন্ড সময় নিয়ে তিনি পেছনে ফেলেন জিব্রাল্টার দুই সাঁতারু ম্যাট সেভিজ ও জেমস স্যান্ডেরসনকে। তবে ৫০ মিটার থেকে বাদ পড়েছেন নাহিদ। এই হিটে প্রথম হন কেনিয়ার স্টেভেন মাইনা। তিনি সময় নেন ২৬.০২ সেকেন্ড। ২৬.১১ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয়স্থান পান মোজাম্বিকের ইরিকো চুনা। হিটে অংশ নেয়া সাঁতারুদের মধ্যে সেরা টাইমিং করা ১৬জন পরের পর্বে অংশগ্রহনের যোগ্যতা অর্জন করেছেন। ৮ এপ্রিল নাহিদ অংশ নেবেন পুরুষদের ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে। চার নম্বর হিটে প্রতিদ্ব›িদ্বতা করবেন তিনি।
হতাশা দিয়ে বাংলাদেশের কমনওয়েলথ গেমস শুরু হলেও দেশসেরা নারী ভারোত্তোলক ফুলপতি চাকমা ও উদিয়মান সাঁতারু মো: আরিফুল ইসলামদের নিয়ে স্বপ্ন দেখছে লাল-সবুজরা। আজ কমনওয়েলথ গেমস সাঁতারে পুলে নামবেন বাংলাদেশের দুই সাঁতারু আরিফুল ও নাজমা খাতুন। গোল্ড কোস্ট অ্যাকুয়েটিক সেন্টারের পুল মাতাতে নামবেন তারা। অন্যদিকে একই দিন গেমসের ভারোত্তোলন ডিসিপ্লিনে ভার তুলবেন লাল-সবুজের তিন ভারোত্তোলক শিমুল কান্তি সিনহা, ফুলপতি চাকমা ও ফাহিমা আক্তার ময়না।
সাঁতারে আরিফুল দু’টি ইভেটে অংশ নেবেন। তিনি পুরুষ ১০০ মিটার ব্র্স্টেস্ট্রোকের ৩নং হিটে ৮ নং লেনে সাঁতরাবেন। বাংলাদেশ সময় সকাল ৭টা ৫ মিনিটে শুরু হবে তার কমনওয়েলথ গেমস মিশন। এই ইভেন্টে আরিফুলের কারিয়ার সেরা টাইমিং ১:০৭.৬০ সেকেন্ড। ১০০ মিটার ব্র্স্টেস্ট্রোক সাঁতারের বিশ্ব রেকর্ড ইংল্যান্ডের এ্যাডাম পেটির দখলে (৫৭.১৩ সেকেন্ড)। কমনওয়েলথ গেমস রেকর্ডও পেটির গড়া। সর্বশেষ গøাসগো কমনওয়েলথ গেমসে এ্যাডাম পেটি ৫৮.৯৪ সেকেন্ডে সাঁতার শেষ করে রেকর্ড গড়েছিলেন। একই দিন নারী সাঁতারের ৫০ মিটার ফ্রি-স্টাইলে বাংলাদেশের নাজমা খাতুন নিজের যোগ্যতা প্রমাণের জন্য পুলে নামবেন। এই ইভেন্টে নাজমার ক্যারিয়ার সেরা টাইমিং হচ্ছে ১০.৫০ সেকেন্ড।
আরিফুল ইসলাম ১০০ মিটার ব্র্স্টেস্ট্রোক শেষে আগামীকাল ফের পুলে নামবেন। এদিন তিনি ৫০ মিটার ব্রেসসেট্রাকের ৫ নং হিটে ৮ নং লেনে সাঁতরাবেন। এই ইভেন্টে আরিফুলের সেরা টাইমিং ৩০.২০ সেকেন্ড। ২৫.০৯ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করে এই ইভেন্টে বিশ্ব রেকর্ড গড়েছিলেন ইংল্যান্ডের এ্যাডম পেটি। আর ২৬.৭৬ সেকেন্ডে সাঁতরে কমনওয়েলথ গেমস রেকর্ড নিজ দখলে রাখেন দক্ষিণ আফ্রিকার ধ্যান ক্যামেরুন। এদিকে আরিফুল-নাজমার কমনওয়েলথ গেমস শুরুর দিনই নিজেদের শ্রেষ্ঠত্ব দেখাতে ভার তুলবেন লাল-সবুজের তিন ভারোত্তোলক। আজ কারারা স্পোর্টস এন্ড লেইজার সেন্টারে পুরুষ ভারোত্তোলনে বাংলাদেশের শিমুল কান্তি সিনহা ৬৯ কেজি ওজনশ্রেণীতে অংশ নেবেন। একই ভেন্যুতে নারী ভারোত্তোলনে ফুলপতি চাকমা ৫৩ ও ফাহিমা আক্তার ময়না ৫৮ কেজি ওজনশ্রেণীতে ভার তুলবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন