শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পীরগাছায় গমের বাম্পার ফলনের আশা

পীরগাছা (রংপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

অন্য ফসলে আশানুরূপ লাভ না হওয়ায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে গমের আবাদ করেছেন রংপুরের পীরগাছা উপজেলার কৃষকরা। অনুকূল আবহাওয়ার কারণে এ অঞ্চলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। মাঠে সবুজ গমের শীষের দিকে তাকালে চোখ জুড়ে যায়। উপজেলার ৯ টি ইউনিয়নের মধ্যে তাম্বুলপুর, ছাওলা, কল্যাণী, কান্দি, কৈকুড়ী ও পারুল ইউনিয়নে উল্লেখযোগ্য পরিমাণ গম চাষাবাদ করা হয়।
উপজেলা কৃষি অফিস জানিয়েছে, চলতি মৌসুমে উপজেলায় গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫’শ হেক্টর। গত বছরের তুলনায় যা চলতি মৌসুমে ১শ হেক্টর বেশি। তবে বাস্তবে আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে আরও বেশি। গম চাষে কম খরচ করে অধিক লাভের আশায় গম চাষ করছে এলাকার কৃষকরা। কয়েক বছর থেকে বাজারে ধানের তুলনায় গমের দাম অনেক বেশী থাকায় কৃষকেরা এ ফসল চাষাবাদের দিকে ঝুঁকে পড়ছে। কৃষকরা বলছেন, ধানের মৌসুমে তেমন লাভ করতে পারেননি তারা। তাই গমের আবাদ করে সেই ক্ষতি পুষিয়ে নিতে চান এবার।
বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আবহাওয়া অনুকূলে থাকায় গমের ক্ষেতের গমগাছগুলো টকবক করছে। আর চলতি মৌসুমে গম আবাদের উপযোগী আবহাওয়া থাকায় এবারে গমের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশা করছেন। এ কারণে গমের পরিচর্যা করতে ব্যস্ত সময় পার করছেন কৃষক ও কৃষাণিরা। কাঞ্চন, বারি-বিজয়, বারি-২৫ ও শতাব্দী জাতের নতুন গমের বীজের চাষ করেছেন কৃষকরা। কৃষি সমপ্রসারণ অধিদপ্তর বলছে, গত বছরের চেয়ে এবছর গমের ভালো ফলনের আশা করছেন তারা। পিয়াজ, পাট বা মসুরির ডালের মতো ফসলে আশানুরূপ লাভের মুখ না দেখে এ বছর গম আবাদের দিকে ঝুঁকেছেন পীরগাছার চাষিরা।
উপজেলার ছাওলা ইউনিয়নের কৃষক আকবর আলী জানান, বর্তমান বাজারে ধানের দাম কম থাকায় ধান উৎপাদন করে খরচের টাকা ঘরে তোলা সম্ভব হচ্ছে না। গম চাষে কম খরচ করে লাভ অনেক বেশী হওয়ায় এ এলাকার কৃষকরা গম চাষে আগ্রহী হয়ে উঠেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন