শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রবাসীদের ভোটার বানাতে প্রধান সমস্যা দ্বৈত নাগরিকত্ব -সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ৪:০২ পিএম

প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ভোটার করতে দ্বৈত নাগরিকত্ব প্রধান সমস্যা হিসেবে দেখছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে নির্বাচন কমিশন (ইসি)।

সেমিনার উদ্বোধনকালে কে এম নুরুল হুদা বলেন, বর্তমানে প্রক্সি ভোট ও পোস্টাল ভোটের নিয়ম আছে। এর মাধ্যমে প্রবাসীরা ভোট দিতে পারেন। আগামী নির্বাচনের আগে এসব পদ্ধতি নিয়ে প্রচার করা হবে।

প্রসঙ্গত, পোস্টাল ভোট পদ্ধতিতে একজন প্রবাসী তার পছন্দ অনুযায়ী যেকোনো যায়গা থেকে ভোট দিতে পারে। আবেদন করলে ওই ঠিকানায় আগে থেকে ব্যালট সরবরাহ করা হয়। ভোট দেওয়ার পর তা দেশে ডাকযোগে পাঠিয়ে দেওয়া হয়। এ পদ্ধতি প্রবাসীদের জন্য ২০০৮ সাল থেকে চালু আছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে সেমিনারে চার নির্বাচন কমিশনার, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, কয়েকজন রাষ্ট্রদূত বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

প্রবাসী ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র প্রদান এবং ভোটাধিকার প্রয়োগ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করেন এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Tuhin ১৯ এপ্রিল, ২০১৮, ৪:০৮ পিএম says : 0
sob desheto doito nagorikotto nai
Total Reply(0)
নাছির ১৯ এপ্রিল, ২০১৮, ৯:২৩ পিএম says : 0
অামি চাই প্রবাসীর প্রদান করুক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন