মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কেরানীগঞ্জে আকছাইল ব্রিজটি ব্যবহারের অনুপযোগী হওয়ায় জনদুর্ভোগ চরমে

| প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ১২:০০ এএম


কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : ঢাকার কেরানীগঞ্জের কলাতিয়া ইউনিয়নের আকছাইল ব্রীজটি দীর্ঘদিন যাবত চলাচলে অনুপযোগি হয়ে পড়ায় জনদুর্ভোগ এখন চরমে পৌঁছেছে। জীবনের ঝুঁকি নিয়ে এই ব্রীজের উপর দিয়ে প্রতিদিন শতশত যাত্রীবাহী সিএনজি অটোরিক্সা, মিনিবাস, মালবাহী ট্রাক, কাভারভ্যানসহ নানা ধরনের যানবাহন চলাচল করছে। ইতি মধ্যেই এই ব্রীজটির উপর দিয়ে চলাচল করতে গিয়ে অনেকেই নানা ধরনে দুর্ঘটানয় পতিত হয়েছে। কয়েকজন দুর্ঘটনার কবলে পড়ে নিহত হয়েছে । আবার অনেককেই পঙ্গুত্ববরন করতে হয়েছে। ব্রীজটিতে জনসন্মুখে বিভিন্ন ঘটনা ঘটার পরেও সংশ্লিষ্ট কতৃপক্ষ বিষয়টিকে গুরুত্ব না দেয়নি এবং ব্রীজটিকে পরিত্যাক্ত ঘোষনা করেননি।
গতকাল শুক্রবার সকালে সরেজমিনে গিয়ে এলাকাবাসী সুত্রে জানা যায় প্রায় ৩০/৩৫বছর আগে এই ব্রীজটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় নির্মান করা হয়েছিল। সেসময় ব্রীজ দিয়ে খুবই কম সংখ্যক যানবাহন চলাচল করতো। কিন্তু যুগের পরিবর্তনে এখন যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় ব্রীজটির উপর অনেক চাপ পড়ে গেছে। রামেরকান্দা থেকে শুরু করে রাস্তাটি আকছাইল ও হযরতপুর হয়ে সাভারের হেমায়েতপুরে গিয়ে শেষ হয়েছে। এই ব্রীজের উপর দিয়ে মালবাহী বড়বড় ট্রাক, কাভার ভ্যানসহ নানাধরনের যানবাহন সাভার, হেমায়েতপুর, হযরতপুর, বাকুর্তাসহ বিভিন্ন জায়গায় প্রতিদিন চলাচল করে থাকে। এছাড়া প্রতিদিন শতশত যাত্রীবাহী সিএনজি অটোরিক্সাও এই ব্রীজের উপর দিয়ে চলাচল করে থাকে। এতে ব্রীজের দুইপাশের রেলিং সম্পুর্নভাবে ভেঙ্গে গেছে। ব্রীজের ছাদের বিভিন্ন অংশ ইতিমধ্যে ভেঙ্গে ভেঙ্গে পড়ছে। ব্রীজের পিলারগুলো অনেক নাজুক অস্থায় আছে। দিনের আলোতে একটু দেখে দেখে যানবাহ ব্রীজের উপর দিয়ে চলাচল করতে পারলেও রাতের বেলায় চলাচলে চরম বিপদের মুখে পড়তে হচ্ছে ব্রীজের উপর দিয়ে চলাচলকারী বিভিন্ন যানবাহনের চালক ও সাধারন যাত্রীদের। এছাড়া ব্র্রীজের দুইপাশে রয়েছে টার্নিং পয়েন্ট । চালকের একটু অসাবধনতার কারনে যেকোন যানবাহন সরাসরি খাদে পড়ে বড়ধরনের দূর্ঘটনা ঘটে যেতে পারে। এখন ব্রীজের উপর দিয়ে চলাচল করার সময় যেকোন মুহুর্থে ব্রীজটি ভেঙ্গে পড়ে বড় ধরনের যানমালের ক্ষতি হতে পারে।
আকচাইল গ্রামের বাসিন্দা মোঃ কবির হোসেন জানান, সংশ্লিষ্ট কতৃপক্ষের অবহেলায় এই ব্রীজটি দীঘদিন যাবত মেরামত না হওয়ায় সাধারন মানুষসহ বিভিন্ন যাত্রীবাহী ও মালবাহী যানবাহন জীবনের ঝুকি নিয়ে এই ব্রীজের উপর দিয়ে চলাচল করেছে। ব্রীজটি এখন চলাচলে সম্পুর্ন অনুপযোগি। তাই এটি ভেঙ্গে নতুন ব্রীজ করা উচিত। কলাতিয়া ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বর টিপু জানান, রামেরকান্দা-হযরতপুর এই রাস্তাটির বিকল্প কোন রাস্তা না থাকায় বাধ্য হয়েই প্রতিদিন হাজার হাজার মানুষ ও বিভিন্ন মালবাহী যানবাহন জীবনের ঝুঁকি নিয়ে এই ব্রীজের উপর দিয়ে চলাচল করছে। একাধিকবার সংশ্লিষ্ট কতৃপক্ষকে এব্যাপারে অবহিত করা হলেও তাদের কোন টনক নড়েনি। কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ শাহজাহান আলীকে এব্যাপারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, খুব শীঘ্রই ব্রীজটির মেরামতের কাজ শুরু করা হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন