রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় পাঁচবিবিতে ফসলের ক্ষতি

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম


পাঁচবিবি (জয়পুরহাট) থেকে মোশারফ হোসেন মজনু : জয়পুরহাটের পাঁচবিবিতে আটাপুর ইউনিয়নের ফসলি জমির মাঝখানে মহীপুর পিবিএম ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ফসলি জমির ধান নষ্ট হয়ে গেছে। এছাড়া আম, কলা, লিচু সহ অন্যান্য গাছ পালার ক্ষতি হয়েছে। মালিক পক্ষ সবাইকে ক্ষতিপূরণ দেয়ার কথা জানালেও কিছু কৃষকের দাবি তারা ক্ষতি পূরণ পায়নি।
সরেজমিন এলাকায় গিয়ে কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, ত্রæটির কারণে মহীপুর পিবিএম ইটভাটার চিমনির নিচ থেকে বিষাক্ত ধোঁয়া নির্গত হওয়ায় ধান গাছের পাতা মরে যায়। প্রায় ৫০ বিঘা জমির ধান পাতানে পরিণত হয়েছে। বিষাক্ত ধোঁয়ার প্রভাবে আম, লিচু ও কলা গাছ ক্ষতিগ্রস্থ হয়েছে। এর প্রতিবাদে কৃষকরা ভাটায় গিয়ে ক্ষতি পূরণ দাবি করে। মালিক পক্ষ বিষয়টি নিয়ে কোথাও অভিযোগ না করার শর্তে তাদের ক্ষতিপূরণের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়।
গনেশপুরের কৃষক সাখাওয়াত ও মহীপুরের কৃষক সমির উদ্দিন বলেন, তাদের জমির ধান নষ্ট হওয়ায় ক্ষতিপূরণ পেয়েছেন।
গনেশপুরের এক গৃহবধূ ও ইমরান হোসেন জানান, তাদের ফসলের ক্ষতি হয়েছে কিন্তুু ক্ষতিপূরণ পাননি। যারা যোগাযোগ করেছে শুধু তারাই ক্ষতি পূরণ পেয়েছে। কৃষক ইমরান হোসেন তার ক্ষতিগ্রস্থ কচু ক্ষেত দেখান ও ক্ষতিপূরণের দাবি জানান। মালিক পক্ষের ওবাইদুল জানান, আবহাওয়া জনিত কারণে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় প্রায় ১ কিলোমিটার এলাকা জুরে ফসলের ক্ষতি হয়েছে। প্রায় ১৭ জন কৃষকের জমির ধান ও ২২ জন কৃষকের আম নষ্ট হয়ে যাওয়ায় ক্ষতিপূরণ বাবাদ আমরা তাদের ২ লাখ ৬০ হাজার টাকা দিয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন