রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পটিয়ায় খাল ভরাট করে সিমেন্ট কারখানা

পানিবদ্ধতার শিকার ৪০ হাজার মানুষ

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ১২:০০ এএম

পটিয়া (চট্টগ্রাম) থেকে এসকেএম নুর হোসেন : চট্টগ্রামের পটিয়া উপজেলার শিকলবাহা এলাকায় খাল ভরাট করে সিমেন্ট কারখানা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। সুনশিং সিমেন্ট নামের একটি নয়া সিমেন্ট কোম্পানী শিকলবাহা এলাকার বখতিয়ার পাড়া খাল দখল করে সেখানে মাটি ভরাটের মাধ্যমে সিমেন্ট কারখানা তৈরি করছে। ফলে এখানকার চল্লিশ হাজার লোক পানিবদ্ধতার শিকার হয়েছে। এর আগে উক্ত সিমেন্ট কোম্পানীর মালিক খালকে ‘নাল’ বানিয়ে পটিয়া সহকারী কমিশনার (ভূমি) অফিস থেকে কোম্পানীর নামে ৯২ শতক জায়গা নামজারী খতিয়ান সৃষ্টি করে।
এ ব্যাপারে এলকাবাসীর পক্ষে মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন পটিয়া সহকারী কমিশনার (ভূমি) বরাবরে অভিযোগ করলে গত ৯ মে অভিযোগের শুনানী হয়। শুনানী শেষে খালকে ‘নাল’ শ্রেণিতে অন্তর্ভুক্ত করে নামজারী খতিয়ান সৃষ্টি করার দায়ে ভূমি অফিসের সাবেক কানুনগো কিরিটি রঞ্জন চাকমা, ফকিরনীরহাট অফিসের ভূমি কর্মকর্তা (তহশীলদার) মোস্তাইন বিল্লাহ, সহকারী ভূমি কর্মকর্তা বখতিয়ার হোসেনসহ ৩ জনকে শোকজ করা হয়। এ ব্যাপারে শিকলবাহা এলাকার সমাজসেবী মোঃ ইমতিয়াজ উদ্দীন জানান অর্থের লোভে প্রভাবিত হয়ে কিছু ব্যক্তি এলাকার হাজার হাজার লোকজনের পানি নিষ্কাশনের পথ বন্ধ করে ও পরিবেশের ক্ষতি করে এ অপকর্ম করেছে।
সুনসিং সিমেন্টের এষ্টেট অফিসার মোহাম্মদ পারভেজ থেকে জানতে চাইলে তিনি বলেন, এলাকার লোকজন থেকে জমি ক্রয় করে তারা সিমেন্ট কারখানা নির্মাণ করেছেন। পটিয়ার সহকারী কমিশনার (ভূমি) মিল্টন রায় জানান মোঃ ইমতিয়াজ উদ্দীনের আপত্তির প্রেক্ষিতে শুনানী শেষে ৩ কর্মকর্তাকে শোকজ করা হয়েছে। তদন্তের মাধ্যমে প্রয়োজনে উক্ত খতিয়ান বাতিল সহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন