শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নাদালের টুর্নামেন্ট কেভিতোভারও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৮, ১২:০০ এএম

আলোচনাটা যদি হয় টেনিস নিয়ে তাহলে সবার আগে চলে আসবে রজার ফেদেরারের নাম। সুইস তারকার অর্জনগুলেই তাকে এই আসনে বসিয়েছে। কিন্তু আলোচনার বিষয় যদি হয় ক্লে কোর্ট এক্ষেত্রে অবশ্যই আসবে রাফায়েল নাদালের নাম। ‘ক্লে কোর্ট’ আর ‘নাদাল’ নাম দুটি এখন অনেকটাই সমর্থক। 

আজ থেকে শুরু হচ্ছে ফ্রেঞ্চ ওপেনের ১২২তম আসর। দীর্ঘ এই সময়ে এক নাদাল টুর্নামেন্টটিকে যা উপহার দিয়েছেন তাতে ইতিহাসে তার নাম উল্লেখ থাকবে বিশেষভাবে। এবার রেকর্ড বর্ধিতকরণ ১১তম শিরোপার লড়াইয়ে নামবেন বিশ্বের এক নম্বর তারকা। টুর্নামেন্টের ইতিহাসে তার ৭৯-২ জয়-পরাজয়ের পরিসংখ্যানটাও যে কোউকে বিষ্ময় উপহার দিতে বাধ্য। দুই হারের প্রথমটি নয় বছর আগে সুইডেনেরে রবিন সোদার্লিংয়ের কাছে। এরপর তিন বছর আগে তার অন্যতম প্রতিদ্ব›দ্বী নোভাক জকোভিচের কাছে সর্বশেষ হেরেছিলেন নাদাল।
২০০৫ সালে ১৯তম জন্মদিনটা নাদাল রাঙিয়েছিলেন ফ্রেঞ্চ ওপেন দিয়ে। এইটিই ছিল ১৬টি গ্র্যান্ড ¯ø্যাম জয়ীর প্রথম বড় কোন শিরোপা। গেল মৌসুমে টুর্নামেন্টেনর ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে জেতেন টুর্নামেন্টের দশম শিরোপা। কোন নির্দিষ্ট গ্র্যান্ড ¯ø্যাম আসরে এতগুলো শিরোপা জয়ের রেকর্ড নেই আর কারো। কিছুদিন আগে ৩১ বছর বয়সী জিতেছেন মন্তে কার্লো মাস্টার্স। যেখানে টানা ৪৬ ম্যাচ জয়ের রেকর্ড গড়েন স্প্যানিশ তারকা। আসরে শেষবার তিনি হেরেছিলেন ৮ বছর আগে। এবারের রোলাঁ গ্যারোতেও তাই বিশেষ নজর থাকবে তার উপর।
নিজেকে বিশ্রাম দিতে আসরে টানা দ্বিতীয়বারের মত দেখা যাবে না ১৯ গ্র্যান্ড ¯øামের মালিক ও র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর তারকা ফেদেরারকে। নারী এককে গেল মৌসুমে চমক দেখিয়েছিলেন জেলেনা ওস্তাপেঙ্কো। ১৯ বছর বয়সী লাটভিয়ানের হাতে ওঠে নারী এককের শিরোপা। তারও আগের বছর শিরোপা উঠেছিল গার্বিয়ান মুগুরুজার হাতে। এবারের আসরেও তারা ফেভারিট হিসেবেই কোর্টে নামবেন। তবে তাদের আড়ালে রয়েছে আরো একটি নামÑ পেত্রা কেভিতোভা।
লোমহর্ষক সেই দিনটার কথা মনে পড়লে এখনো চমকে ওঠেন কেভিতোভা। কিন্তু প্রকৃত যোদ্ধারা তো আর এসব নিয়ে পড়ে থাকেন না। সেই দিনটাকে পেছনে ফেলে তাই নতুনভাবে শুরু করেছেন তিনি। ছিনতাইকারির ছুরির আঘাত কাটিয়ে ৫ মাসের ব্যবধানে ফিরেছিলেন গত ফ্রেঞ্চ ওপেন দিয়ে। বছর ঘুরে এবারের আসরে নারী এককে অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে ২৮ বছর বয়সী চেক টেনিস সুন্দরীকে।
১৭ মাস আগে নিজের অ্যাপার্টমেন্টে এক অনাহুত আগুন্তুকের ছুরির আঘাতে আহত হন কেভিতোভা। গত সপ্তায় চেক পুলিশ সেই অপরাধিকে সাজা দিয়েছে। অপরাধির সাজা পাওয়ার ঘটনায় নিজের প্রতিক্রিয়ায় কেভিতোভা বলেন, ‘অবশ্যই এটা খুবই ভালো খবর। এটা অসাধারণ যে তারা তাকে (অপরাধিকে) জেলে পুরেছে।’ সাজা প্রদানের মেয়াদ পুরোপুরি শেষ হলে গল্পটা সম্পন্ন হবে বলে মনে করেন তিনি।
তবে ক্লে কোর্টের লড়াইকে সামনে রেখে এই ব্যাপারটাকে তুচ্ছ মনে করছেন দু’বার উইম্বলডনজয়ী এই তারকা। সিএনএন স্পোর্টকে তিনি বলেন, ‘শেষ ১২ মাস আমার অসাধারণ এবং স্বপ্নীল কেটেছে। আমি প্রতিটা মুহূর্তই উপভোগ করছি কারণ আমি তো ভাবতেই পারিনি আবার খেলতে পারব।’ তিনি বলেন ,‘স্বপ্ন বেঁচে থাকাটা অসাধারণ।’
এমনিতেই তিনি বাঁ-হাতি। আততায়ীর ছুরির আঘাতে সেই বাঁ-হাতের টেন্ডন্স এবং নার্ভ মারাত্মক ক্ষতিগ্রস্থ হয় তার। আঘাতটা ছিল মনস্তাত্মিকও। দ্রæত তার জীবন হতাশায় পর্যবেশিত হয়। হাতে অস্ত্রপচার সম্পন্ন হওয়ার পর দায়ীত্বরত ডাক্তার তার কোর্টে ফেরার ব্যাপারে খুব একটা আশা দেখাননি। কিন্তু মানসিক শক্তি দিয়েই ডাক্তারের সেই মতকে ভুল প্রমাণিত করেন কেভিতোভা। মাত্র পাঁচ মাসের ব্যবধানে ফেরেন রোলাঁ গ্যারোয়। অবশ্য দ্বিতীয় রাউন্ড থেকেই তাকে বিদায় নিতে হয়। এবারের আসরে তার লক্ষ্য কি, এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমি তো ইতোমধ্যে সবচেয়ে বড় লড়াইয়ে জিতেছি।’ এবার তার কোর্টের লড়াই দেখার অপেক্ষায় টেনিস রোমান্টিকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন