সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ক্যারিয়ার

জেএসসি পরীক্ষার প্রস্তুতি

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিষয় : বাংলাদেশ ও বিশ্বপরিচয়

আছিয়া কামাল
সিনিয়র শিক্ষক (সামাজিক বিজ্ঞান)
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ
অধ্যায় : সামাজিকীকরণ ও উন্নয়ন
রোমেল অষ্টম শ্রেণীর ছাত্র। তার বাবা-মা প্রায়ই তার সামনে ঝগড়া-বিবাদে লিপ্ত হন। রোমেল বাসায় মা-বাবার সঙ্গ না পেয়ে প্রতিবেশী দুষ্ট প্রকৃতির বন্ধুদের সাথে মেলামেশা করে। ফলে তার মাঝে অনেক নেতিবাচক আচরণ লক্ষ্য করা যায়।
ক) সামাজিকীকরণ কাকে বলে?
খ) সামাজিকীকরণের ক্ষেত্রে সংবাদপত্রের ভূমিকা ব্যাখ্যা কর।
গ) রোমেলের সামাজিকীকরণের ক্ষেত্রে তার বন্ধুদের প্রভাব ব্যাখ্যা কর।
ঘ) রোমেলের বাবা-মায়ের আচরণের পরিবর্তনই পারে তার সুষ্ঠু সামাজিকীকরণের বিকাশ ঘটাতে। তোমার মতামত দাও।
ক) উত্তর
প্রত্যেক সমাজের কিছু নিয়ম-রীতি, মূল্যবোধ, বিশ্বাস ও আদর্শ রয়েছে। মানুষকে এগুলো আয়ত্ত করতে হয়। সমাজের এ নিয়ম-রীতি আয়ত্ত করার প্রক্রিয়াকেই বলা হয় সামাজিকীকরণ।
খ) উত্তর
সামাজিকীকরণের ক্ষেত্রে সংবাদপত্র একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের মতো উন্নয়ন শীল দেশে সংবাদপত্র জনশিক্ষার একটি প্রধান মাধ্যম। আপন সমাজ ও বিশ্ব সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা সৃষ্টির মাধ্যমে তা মানুষের মনের সংকীর্ণতা দূর করে। তাদের মধ্যে পারস্পরিক সহনশীলতা, সহমর্মিতা ও বিশ্বজনীনতার বোধ সৃষ্টি করে।
গ) উত্তর
সামাজিকীকরণের ক্ষেত্রে সমবয়সী বন্ধুরা-সাথীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শৈশবে সমবয়সীদের সাথে খেলাধুলার আকর্ষণ থাকে অপ্রতিরোধ্য। এভাবে খেলার সাথীরা একে অপরের কাছ থেকে অনেক কিছু শেখে। কথাবার্তা, আচার-আচরণ ও চালচলনের ক্ষেত্রে তারা একে অন্যকে প্রভাবিত করে। এর মধ্য দিয়ে সহমর্মিতা, সহযোগিতা, সহনশীলতা ও নেতৃত্বের গুণ বিকশিত হয়।
ঘ) উত্তর
সামাজিকীকরণের প্রাথমিক ক্ষেত্র হচ্ছে পরিবার। পরিবারে শিশু লালিত-পালিত হয় এবং পরিবারই শিশুর প্রাথমিক বিদ্যালয়। পরিবারের মধ্যে বসবাস করতে গিয়ে শিশু পরিবারের সদস্যদের প্রতি আবেগ, অনুভূতি, শ্রদ্ধা ও ভালোবাসা জাগিয়ে তোলে। এ পর্যায়ে শিশু ভাষা রপ্ত করে তার অভ্যাস গড়ে তোলে এবং সে কতগুলো মৌলিক সামাজিক রীতি-নীতি, রেওয়াজ প্রথা, মূল্যবোধ ও আচার আচরণ সম্পর্কে ধারণা অর্জন করে।
উদ্দীপকে রোমেলের বাবা-মা প্রায়ই ঝগড়া-বিবাদে লিপ্ত হয়, যা রোমেলের সামাজিকীকরণের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়ছে। এর ফলে সে খারাপ ছেলেদের সাথে মেলামেশা করছে।
যেহেতু সামাজিকীকরণের প্রাথমিক ক্ষেত্র হচ্ছে পরিবার সেহেতু, রোমেলের বাবা-মায়ের আচরণের পরিবর্তনই পারে সুষ্ঠু সামাজিকীকরণের বিকাশ ঘটাতে। কথাটি সঠিক ও যথাযথ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
রাজিয়া আক্তার ২৪ জুলাই, ২০১৭, ১১:০০ এএম says : 0
helpful for everystudent.
Total Reply(0)
নূরীম হোসেন হিয়া ৩০ জুন, ২০২০, ৩:২৩ পিএম says : 0
akhne ki JSC exam ar bigot bosoraer questions paoya jabe?
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন