বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মৃত্যুদন্ড থেকে খালাস চেয়ে রিয়াজ উদ্দিনের আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

মানবতাবিরোধী অপরাধের মামলায় টাইব্যুালে মৃত্যুদন্ডা পাওয়া ময়মনসিংহের ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকির খালাস চেয়ে আপিল করেছেন। গত ১০ মে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধে তাকে মৃত্যুদন্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত বৃহস্পতিবার এ আপিল করা হয়েছে বলে ইনকিলাবকে জানিয়েছেন তার আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন।
রায়ের পরে মুজাহিদুল ইসলাম শাহীন জানিয়েছিলেন, দু’টি অভিযোগে যাবজ্জীবন এবং দু’টি অভিযোগে তাকে মৃত্যুদন্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।এর আগে ২১ মার্চ যুক্তিতর্ক শেষে রায়ের জন্য সিএভি রাখেন।এ মামলায় তিন আসামির মধ্যে অন্য দু’জন ফুলবাড়িয়ার রাজাকার বাহিনীর প্রধান আমজাদ আলী গ্রেফতারের পর ও রাজাকার ওয়াজ উদ্দিন পলাতক অবস্থায় মারা গেছেন। এজন্য তাদের অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। রিয়াজের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন ও ধর্ষণের পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। মুক্তিযুদ্ধ চলাকালে ২২ আগস্ট থেকে ২১ নভেম্বর পর্যন্ত ফুলবাড়িয়া উপজেলার বেবিট্যাক্সি স্ট্যান্ড, রাঙ্গামাটিয়া ঈদগাহ সংলগ্ন বানা নদী, দিব্যানন্দ ফাজিল মাদ্রাসা, ফুলবাড়িয়া ঋষিপাড়া, আছিম বাজার ও ভালুকজান গ্রামে তিনি এসব অপরাধমূলক কর্মকান্ড চালিয়েছিলেন বলেও অভিযোগে বলা হয়েছে।
২০১৬ সালের ১১ ডিসেম্বর রিয়াজ ও ওয়াজের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিলেন। ওই বছরের ১৮ ফেব্রুয়ারি তিন আসামির বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ওইদিনই প্রসিকিউশনের কাছে হস্তান্তর করেন তদন্ত সংস্থা। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ তৈরি করে ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর দাখিল করেন প্রসিকিউশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন