শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রাজার হাতেই শিরোপা

ফ্রেঞ্চ ওপেন

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্লে কোর্টে দুই বছরের মধ্যে রাফায়েল নাদালকে হারাতে পেরেছিলেন কেবল একজনই- ডমিনিখ থিয়াম। গতকাল ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে সেই থিয়ামেরই মুখোমুখি হয়েছিলেন স্প্যানিশ নাম্বার ওয়ান। ক্লে কোর্টের রাজাকে এবার যদি থামাতে যায়। কিন্তু কিসে কি! থিয়ামকে কোন সুযোগই না দিয়ে আসরের রেকর্ড বর্ধিতকরণ ১১তম শিরোপা জিতে নিলেন নাদাল।
এবারই প্রথম কোন গ্র্যান্ড ¯ø্যাম ফাইনালে উঠেছিলেন ১১তম বাছাই থিয়াম। কিন্তু ২৪ বছর বয়সী অস্ট্রিয়ানকে কোন সুযোগ না দিয়ে ৬-৪, ৬-৩, ৬-২ গেমে উড়িয়ে ১৭তম গ্র্যান্ড ¯ø্যাম শিরোপা ঘরে তোলেন নাদাল। অথচ ম্যাচ চলাকালীন সময়ে আঙ্গুলে চোট পাওয়ায় শুশ্রæষাও নিতে হয়েছিল তাকে।
তার চেয়ে বেশি গ্র্যান্ড ¯ø্যামজয়ী টেনিস খেলোয়াড় আছেন একজনই- রজার ফেদেরার, ২০ টি। তার মানে শেষ ছয় গ্র্যান্ড ¯ø্যাম শিরোপা ভাগাভাগি করে নিলেন দুই টেনিস কিংবদন্তি। দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একই গ্র্যান্ড ¯ø্যামে ১১বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন নাদাল। এতদিন রেকর্ডটা ছিল ১১বারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী অস্ট্রেলিয়ারই টেনিস কিংবদন্তি মার্গ্যারেট কোর্ট। মন্তে কার্লো, বার্সেলোনা ও রোম ওপেন জয়ের পর বছরের দ্বিতীয় গ্র্যান্ড ¯ø্যামে ফেভারিট ছিলেন নাদালই।
জয় নয়, ফাইনালে কিংবদন্তির বিপক্ষে খেলতে পেরেই গর্বিত অনুভব করছেন থিয়াম। ম্যাচ শেষে তিনি বলেন, ‘কি অসাধারণ কির্তী, টুর্নামেন্টে ১১বার চ্যাম্পিয়ন- খেলাধুলার জগতে এটা কি সবচেয়ে বড় কির্তী নয়। আশা করি এখানে আমি আরো একটি সুযোগ পাব- হতে পারে সেটা তোমার (নাদাল) বিপক্ষেই। এরপরও অসাধারণ দুটি সপ্তাহ এখানে পার করলাম।’
আর নাদাল? নিজের অনুভূতি প্রকাশে ৩২ বছর বয়সী বলেন, ‘আমার অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারব না। টুর্নামেন্টের সবচেয়ে ভালো ম্যাচ আমি খেলেছি। এটা অবিশ্বাস্য, এবং আমি খুব খুশি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন