শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঠাকুরগাঁওয়ে কেঁচো কম্পোষ্ট উৎপাদনে মাঠ দিবস

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১২:০০ এএম

ঠাকুরগাঁওয়ে কেঁচো কম্পোষ্ট উৎপাদনে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার ঠাকুরগাঁও ফুড সিকিউরিটি গভার্নেন্স প্রকল্পের উদ্যোগে ও আরডিআরএস বাংলাদেশ সদর উপজেলার দেবীপুর ইউনিয়নের মাষ্টার পাড়া গ্রামের কৃষক জ্যোতিশ চন্দ্র এর বাড়ির আঙ্গিনায় কেঁচো কম্পোষ্ট উৎপাদন এ মাঠ দিবসের আয়োজন করে।
মাঠ দিবসে কৃষি স¤প্রসারন অধিদপ্তরের সদর উপজেলা কৃষি অফিসার আনিছুর রহমান, দেবীপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সফিউল ইসলাম, কর্মসূচী ব্যবস্থাপক (মাঠ সমন্বয়) ও ফুড সিকিউরিটি গভার্নেন্স প্রকল্প এর প্রকল্প ব্যবস্থাপক জিয়াউল ইসলাম, কৃষি কর্মকর্তা রবিউল আলম প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, কেঁচো কম্পোষ্ট উৎপাদনে তেমন কোন কারিগরি জ্ঞান বা দক্ষতার প্রয়োজন হয়না, যা কৃষকেরা সহজেই তাদের বাড়িতে সিমেন্ট রিং ও এক প্রকার বিশেষ কেঁচোর মাধ্যমে গোবাদি-পশুর গোবর বা বিষ্ঠা হতে উৎপাদন করতে পারে। কেঁচো কম্পোষ্ট একটি জৈব সার, এতে প্রচুর পরিমানে খাদ্যাপাদান বিদ্যমান, যা ফসলের বৃদ্ধি ও উন্নয়নে খুবই প্রয়োজনীয়। তাই কেঁচো কম্পোষ্ট উৎপাদনে কৃষকদের বিভিন্নভাবে সহযোগীতা প্রদানের মাধ্যমে উদ্ভুদ্ধ করে সংশ্লিষ্টরা।
আলোচনা শেষে জ্যেতিশ চন্দ্র এর বাড়িতে স্থাপিত কেঁচো কম্পোষ্ট পিটের ফলন পরীক্ষা ও পর্যবেক্ষণ করা হয়। আরডিআরএস বাংলাদেশ ২০১৪ সাল থেকে ঠাকুরগাঁও সদর উপজেলার দেবীপুর, বালিয়া ও জগন্নাথপুর ইউনিয়নের প্রান্তিক চাষীদের মাধ্যমে কেঁচো কম্পোষ্ট এর ওপর প্রর্দশনী স্থাপন করে আসছে। আর আর্থিকভাবে সহযোগীতা করছে ফুড সিকিউরিটি গভার্নেন্স প্রকল্প।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন