মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

অভ্যন্তরীণ

ঢাকামুখী যাত্রীদের তীব্র বাস সঙ্কট কয়েকগুণ ভাড়া আদায়

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ৯:১৩ পিএম

আরিচা সংবাদদাতা : ঈদের ছুটি শেষে কর্মমুখী যাত্রীদের প্রচন্ড ভীড় আরিচা পাটুরিয়া ঘাটে। গতকাল দিনব্যাপী উভয় ঘাটে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে শত শত যাত্রী সীমাহীন দুর্ভোগ পোহায়। দ্বিগুন/তিনগুন/চারগুন ভাড়া পরিশোধ করে যাত্রীরা গন্তব্যে পৌছানোর জন্য বাস, ট্রাক, পিকআপ, লেগুনায় ওঠতে বাধ্য হয়। নারী-শিশুসহ দরিদ্র শ্রেণীর যাত্রীদের কষ্টের সীমা ছিল না। কম ভাড়ায় তারা ট্রাকে গাদাগাদি করে গন্তব্যে পৌছানোর চেষ্টা করে।
সরেজমিন আরিচা পাটুরিয়া ঘাট ঘুরে দেখা যায়, বাস সংকটের কারণে যাত্রীরা সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে। একটি বাস আসার সাথে সাথে বাসে উঠার জন্য হুমড়ি খেয়ে পড়ছে যাত্রীরা। সুযোগ বুঝে বাস শ্রমিকরা ঢাকার গাবতলী পর্যন্ত ৫০০ ভাড়া টাকা দাবি করছে। ওই ভাড়ার দাবি মেনেই পাল্লাপাল্লি করে বাসে উঠছে যাত্রীরা। সময় ভেদে ঢাকা, গুলিস্থান, গাবতলী, গাজীপুর, টুঙ্গি ৩০০ থেকে ৫০০ টাকা, সাভার, নবীনগর, আশুলিয়া, বাইপেল পর্যন্ত বাস, পিকাআপ-লেগুনায় ১৫০ থেকে ২০০ টাকা, মাইক্রোবাসে ৩০০ টাকা, ট্রাকে এবং বাসের ছাদে ১০০ টাকা করে ভাড়া আদায় করা হচ্ছে।
এদিকে, মানিকগঞ্জসহ নিকট দুরত্বে যাত্রীরা যানবাহন সংকটে বিপাকে পড়ে। বাধ্য হয়ে পিকআপ-লেগুনাতে ৫০ থেকে ১০০ টাকা ভাড়া পরিশোধ করে গন্তব্যে পৌছানোর চেষ্টা করে। কম ভাড়ার বাহনের আশায় দরিদ্র শ্রেণির অনেক যাত্রীরা সন্ধ্যা পর্যন্ত অপেক্ষায় থাকতে দেখা যায়।
সাভারে গার্মেন্টেস কর্মরত কুলসুম বেগম জানান, বেতন বোনাসসহ সামান্য টাকা নিয়ে দেশের বাড়িতে ঈদ করতে গিয়েছিলাম। বাবা-মা, ভাই-বোনের সাথে ঈদ করতে গিয়ে টাকা প্রায় ফুরিয়ে গেছে। কর্মস্থলে পৌছাতে এতো টাকা ভাড়া পরিশোধের সাধ্য নেই বিধায় কম ভাড়ার গাড়ির অপেক্ষায় রয়েছি।
এদিকে, আরিচা পাটুরিয়া ঘাটে পৌছানো দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের যাত্রীরা জানান, লঞ্চ,স্পীড বোট ও ইঞ্জিন চালিত নৌকায় দ্বিগুন/তিনগুন ভাড়া দিতে হয়েছে। অপরপারেও যানবাহনে তাদের দ্বিগুন/তিনগুন ভাড়া দিতে হয়েছে।
অপরদিকে, আরিচা পাটুরিয়ার যাত্রী চাপ বৃদ্ধি পাওয়ার খবর পেয়ে ঢাকার বিভিন্ন রুটে চলাচলরত দ্বিতল বাসসহ অন্যান্য পাবলিক বাস এসে যাত্রি পরিবহন করতে দেখা যায়। সুযোগ বুঝে উভয় ঘাটে নামধারী মালিক শ্রমিক সংগঠনের স্থানীয় নেতারা যানবাহন প্রতি ৫০০ থেকে ১০০০ টাকা চাদা আদায় করে বলে যানবাহনের চালক-শ্রমিকরা অভিযোগ করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন