মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নবাব আবদুল লতিফের বাড়িতে মিউজিয়াম নির্মাণের দাবি

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৮, ১২:০৭ এএম

বাঙালির শিক্ষা জাগরণের অগ্রপথিক নবাব আবদুল লতিফের ভিটা বাড়ি সংরক্ষণ করে তার স্মৃতি রক্ষায় মিউজিয়াম স্থাপনের দাবি জানানো হয়েছে। ফরিদপুরের বোয়ালমারী উপজেলার চতুল ইউনিয়নের রাজাপুর গ্রামে নবাব আবদুল লতিফের ভিটাবাড়ি পরিদর্শনে গিয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেনের মাধ্যমে এ দাবি জানায় ‘নবাব আবদুল লতিফ গবেষণা ফাউন্ডেশন’।
জানা যায়, আগামী ১০ জুলাই নবাব আবদুল লতিফের মৃত্যুবার্ষিকী। দিবসটি পালনে ‘নবাব আবদুল লতিফ গবেষণা ফাউন্ডেশন’ গৃহিত কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে সংগঠনটির সদস্যরা স্থানীয় প্রশাসন ও গণমাধ্যমকর্মীদের নিয়ে নবাব আবদুল লতিফের ভিটেবাড়ি পরিদর্শনে যান। বাড়ি পরিদর্শনকালে ক্রমেই নবাবের ভু-সম্পত্তি দখল হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয়রা। এসময় সরকারিভাবে নবাবের ভিটেমাটি সংরক্ষণ ও সেখানে নবাবের স্মৃতি রক্ষায় একটি মিউজিয়াম স্থাপনের দাবি জানিয়ে সংগঠনের আহŸায়ক ডা. এম এ জলিল বলেন, পিছিয়ে পড়া গোষ্ঠিকে ইংরেজি শিক্ষা গ্রহনে উদ্বুদ্ধ করে আলোর মুখ দেখিয়েছেন নবাব আবদুল লতিফ। এই আলোকিত মানুষটির শেষ স্মৃতিটুকু রক্ষায় অবশিষ্ট থাকা ভুমি ও বাড়ির ধ্বংসাবশেষ প্রতœতত্ব বিভাগের মাধ্যমে সংরক্ষণ করে মিউজিয়াম ও সামাজিক প্রতিষ্ঠান গড়ে তুলতে প্রশাসনের নিকট দাবি জানান তিনি। এসময় বিষয়টি নিয়ে তাৎক্ষনিকভাবে জেলা প্রশাসকের সাথে আলোচনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন। পরে তিনি জানান, অবিলম্বে ভুমি অফিসের রেকর্ডপত্র দেখে জায়গার সঠিক অবস্থা বুঝে ব্যাবস্থা নেয়া হবে।
সম্প্রতি পরিদর্শনকালে ফরিদপুর মুসলিম মিশনের সম্পাদক অধ্যাপক এম এ সামাদ, সংগঠনের যুগ্ম আহŸায়ক মফিজ ইমাম মিলন, সদস্য সচিব মো. মনিরুল ইসলাম, কবি ও সাংবাদিক আমির চারু, রাজাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরীফ শাহীনুর আলমসহ অনেকেই উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন