শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সপ্তাহ শেষে বর্ষণ লঘুচাপ ঘনীভূত

ভ্যাপসা গরম অব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

পঞ্জিকার হিসাবে বর্ষা ঋতুর মধ্যভাগে এসেও অসহনীয় ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। কোথাও কোথাও হালকা বৃষ্টি হচ্ছে সাময়িক ও বিক্ষিপ্তভাবে। তবে এ সপ্তাহ শেষে স্বাভাবিক বৃষ্টিপাতের এবং বর্ষণের মাত্রা ক্রমেই বেড়ে যেতে পারে এমনটি পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হচ্ছে। গতকাল (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় নিকলিতে ৫৯ মিলিমিটার, সিলেটে ৪৮ মিমি ছাড়া দেশের অধিকাংশ জায়গায় তেমন বৃষ্টিপাত হয়নি। আবহাওয়ায় যেন খটখটে গ্রীষ্মের রুক্ষতা বিরাজ করছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৭ এবং সর্বনি¤œ ২৮.৪ ডিগ্রি সে.।
পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানায়, আজ (সোমবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে। কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস এবং রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।
এদিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।
উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন