রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রাজবাড়ীর গ্রামীণ সড়ক বেহাল

গোয়ালন্দ (রাজবাড়ী) থেকে মো. নজরুল ইসলাম | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৫ এএম

রাজবাড়ী সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের দর্পনারায়ণপুর তিন রাস্তার মোড় থেকে ফেলুর দোকান হয়ে মূলঘর বাজার পর্যন্ত চার কিলোমিটার সড়কের বেহাল দশায় জনদুর্ভোগ চরমে। দীর্ঘদিন ধরে সড়কের পিচ ঢালাই উঠে গিয়ে ছোট-বড় খানাখন্দের সৃষ্ট হয়েছে। সড়কে চলাচলরত যানবাহন মাঝে মধ্যেই গর্তে পড়ে গিয়ে ঘটছে দুর্ঘটনা।
স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকে প্রয়োজনীয় সংস্কারের অভাবে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণে এ সড়কটি বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ফেলুর দোকান-মুলঘর গুরুত্বপূর্ণ এই রাস্তা মেরামত না করায় জীবনের ঝুঁকি নিয়ে বাধ্য হয়েই চলাচল করছে। সংস্কারের অভাবে রাস্তাটির বিভিন্ন স্থানে বড় গর্তের সৃষ্টি হওয়ায় বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টি হলে ওইসব গর্তে পানি জমে যায়। এর ফলে পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। রাজবাড়ী জেলা শহরের অন্যতম বৃহৎ পশুরহাট এ সড়কস্থ কুঠিরহাট বাজার। যেখানে বিভিন্ন জেলা-উপজেলা শহর থেকে প্রতিনিয়ত মানুষ আসে এই হাটে পশু কেনাবেচা করতে। সড়কের এমন বেহাল দশার কারণে মালামাল পরিবহনে সময় যেমন বেশি লাগছে, অপরদিকে ভাড়ার পরিমাণও দ্বিগুণ গুনতে হচ্ছে।
কুঠির হাট বাজারস্থ অটোরিক্সা চালক সাইফুল শেখ, মুন্নাফ, সিরাজুল জানান, এ রাস্তার পিচ উঠে গিয়ে ছোট-বড় গর্তে পরিণত হয়েছে। যা মোটেও চলাচলের উপযোগী নয়। পেটের দায়ে ঝুঁকি নিয়েই গাড়ি চালাই। প্রায়দিনই রাস্তার মাঝে যানবাহন বিকল হয়ে পড়ছে। কোথাও আবার উল্টে গিয়ে হতাহতের ঘটনা ঘটছে হরহামেশা।
সরেজমিন পরিদর্শনকালে বিভিন্ন যানবাহনের যাত্রীরা জানান, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতশত শিক্ষার্থী এবং সর্বস্তরের জন সাধারণ এই ঝুঁকিপূর্ণ রাস্তা দিয়েই যাতায়াত করে থাকেন। বৃষ্টিতে রাস্তায় পানি জমে থাকার কারণে প্রায়ই যানবাহনের চাকার পানি ছিটকে শিক্ষার্থীসহ সকলের পোশাক নষ্ট হয়ে যায়। এই ভাঙা রাস্তার গর্তে পড়ে প্রায়ই অটোরিক্সা, মোটরসাইকেল দুর্ঘটনার সস্মুখীন হচ্ছে। রাস্তটি দ্রুত মেরামত করা প্রয়োজন।
স্থানীয়রা জানান, সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অতি দ্রুত রাস্তাটির সংস্কার প্রয়োজন। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
রাজবাড়ী সদর উপজেলা প্রকৌশলী স্বপন কুমার গুহ জানান, রাস্তাটির বেহাল দশা দীর্ঘদিন ধরেই। এডিপি’র অর্থায়নে আরসিআইপি প্রকল্পের অন্তর্ভূক্ত করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলেই দর্পনারায়নপুর তিন রাস্তার মোড় থেকে ফেলুন দোকান হয়ে মুলঘর পর্যন্ত ৪ কিলোমিটার সড়কের কাজ দ্রুতই করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন