শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। সেইসঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে শেষ ২৮ কার্যদিবসের মধ্যে হয়েছে সর্বনিম্ন লেনদেন। এর মাধ্যমে দেশের শেয়ারবাজারে টানা চার কার্যদিবস দরপতন হলো।
মূল্যসূচক ও লেনদেন পতনের পাশাপাশি এদিন লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৯৭টি। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট কমে ৫ হাজার ২৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৮৭৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ২৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিকে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৭ কোটি ৩৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৫৫ কোটি ৬২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৭৮ কোটি ২৮ লাখ টাকা। বাজারটিতে লেনদেন শুধু আগের দিনের তুলনায় কমেনি, ডিএসইতে রবিবার যে লেনদেন হয়েছে তা ১৮ জুনের পর বা ২৮ কার্যদিবসের মধ্যে সর্বনি¤œ। ১৮ জুন ডিএসইতে লেনদেন হয় ৪৮৫ কোটি ৯০ লাখ টাকা। এরপর রোববারের আগে পর্যন্ত বাজরটিতে আর ৬’শ কোটি টাকার নিচে লেনদেন হয়নি।
লেনদেন পতনের দিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। কোম্পানিটির ২১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ২১ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।
লেনদেনে এরপর রয়েছে- কেডিএস এক্সেসরিজ, স্কয়ার ফার্মাসিটিক্যাল, সায়হাম টেক্সটাইল, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, পেনিনসুলা চিটাগাং, প্যাসেফিক ডেনিম এবং লাফার্জ-হোলসিম।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬৭ পয়েন্ট কমে ৯ হাজার ৮৪২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৭১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৩টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন