বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

খুচরা যন্ত্রাংশ তৈরির উদ্যোগে জোরদারের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

দেশিয় শিল্প কারখানায় ব্যবহার উপযোগী আমদানিবিকল্প নতুন নতুন খুচরা যন্ত্রাংশ তৈরির উদ্যোগ জোরদার করতে বিটাকের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, বিটাক শুরু থেকেই সাশ্রয়ী মূল্যে গুণগতমানের খুচরা যন্ত্রাংশ উৎপাদনের মাধ্যমে শিল্পায়নে সহযোগিতা করলেও এর কার্যকর প্রচার নেই। তিনি নতুন যন্ত্রপাতি ও প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি এগুলোর বাণিজ্যিক ব্যবহার বাড়াতে প্রচারের ওপর গুরুত্ব দেন।
জনপ্রশাসন পদক-২০১৮ অর্জন উপলক্ষে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী গতকাল সোমবার এ নির্দেশনা দেন। রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত বিটাক মিলনায়তনে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্। এতে প্রতিষ্ঠানটির পরিচালক ড. সৈয়দ ইহসানুল করিম এবং কর্মকর্তা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদকমোঃ আমির হোসেন বক্তব্য রাখেন।
আমির হোসেন আমু বলেন, হালকা প্রকৌশল শিল্প বাংলাদেশের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ শিল্পখাত। এখাতের আধুনিকায়ন ও উৎপাদিত পণ্যে মূল্য সংযোজনের মাধ্যমে দেশের অর্থনীতিকে দ্রæত এগিয়ে নেয়া সম্ভব। এ বিবেচনায় শিল্পমন্ত্রণালয় দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা হালকা প্রকৌশল শিল্প কারখানাগুলোকে সমন্বিত করে কেরানীগঞ্জে হালকা প্রকৌশল শিল্পনগরি গড়ে তুলছে। একই সাথে প্লাস্টিক, কেমিক্যাল, মুদ্রণ ও ওষুধ শিল্পের জন্য পৃথক নগরি গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশে উৎপাদিত ওষুধ বিশে^র ১৫২টি দেশে রপ্তানি হচ্ছে বলে তিনি জানান।
শিল্পমন্ত্রী আরও বলেন, ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ অর্জনে টেকসই শিল্পখাতের বিকাশ জরুরি। এ লক্ষ্যে বর্তমান সরকার সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। এসব অর্থনৈতিক অঞ্চলে শিল্পায়ন কার্যকর জোরদার করতে বিপুল পরিমাণে দক্ষ ও অভিজ্ঞ কারিগরি জনবল প্রয়োজন হবে। বিটাকের মাধ্যমে এ ধরনের দক্ষ ও প্রশিক্ষিত জনবল বৃদ্ধির প্রয়াস জোরদারের পরামর্শ দেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন