শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রিমিয়ার লিগে আজ মাঠে নামছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

প্রিমিয়ার লিগে উড়ন্ত শুরু করেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পার। পরশু মৌসুমের প্রথম ম্যাচে লেস্টার সিটির বিপক্ষে ম্যান উই’র ২-১ ব্যবধানের জয়ে প্রথম গোলটি করেন পল পগবা। ওল্ট ট্রাফোর্ডে বাকি সময়েও দারুণ খেলে কোচ হোসে মরিনহোর মন জয় করে নিয়েছেন ফরাসি মিডফিল্ডার।
গতকাল নিউক্যাসল উইনাইটেডের মাঠে টটেনহ্যামের জয়টিও ছিল একই ব্যবধানের। তিনটি গোলই আসে ম্যাচের ১৮ মিনিটের মধ্যে। বেলজিয়ান ডিফেন্ডার জান ভার্তোগানের গোলে এগিয়ে যায় ট্রটনহ্যাম। তিন মিনিটের মাথায় স্কেরবোর্ডে সমতা আনেন জোসেলু। সাত মিনিট বাদে আবারো মউরিসিও পচেত্তিনোর দলকে এগিয়ে নেন দেলে আলি।
তবে প্রিমিয়ার লিগ মৌসুমের আসল লড়াই শুরু আজ থেকে। এমিরেটস স্টেডিয়ামের হাইভেল্টেজ ম্যাচে আজ বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে আতিথ্য দেবে আর্সেনাল। বদলে যাওয়া গানার দলটি পেপ গার্দিওলার দলের সামনে কেমন করে সেটাই এখন ফুটবল প্রেমীদের আগ্রহের বিষয়। বড় পরিকল্পনা নিয়ে লিগ শুরু করতে যাওয়া লিভারপুলেরও লিগ শুরু হচ্ছে আজ। ঘরের মাঠ আনফিল্ডে ইয়ুর্গুন ক্লপের দলের প্রতিপক্ষ ওয়েস্ট হ্যাম ইউনাইটেড।
সদ্য শেষ হওয়া দলবদলের বাজারে বার্সেলোনায় যোগ দেয়ার জন্য চেষ্টা চালিয়েছিলেন পগবা। কোচ মরিনহোর সঙ্গে বনিবনা না হওয়াই যে এর একমাত্র কারণ তা এক প্রকার ওপেন সিক্রেট। মাত্র চার দিন আগে ফেরেন ক্লাবের অনুশীলনে। একমাস আগে ফ্রান্সকে বিশ্বকাপ উপহার দেয়া তারকা ক্লাবে ফিরলেন যেন বিশ্বকাপের সেই ফর্ম নিয়েই। রাশিয়ায় ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালে গোল করা ২৫ বছর বয়সী মৌসুমের শুরুতেই পেলেন গোলের দেখা। ঘরের মাঠে দ্বিতীয় মিনিটেই পেনাল্টি পেয়ে যায় ম্যান ইউ। তা থেকে দলকে এগিয়ে নেন অধিনায়কের বাহুবন্ধনীতে খেলা পগবা। ছোট্ট রান-আপে গোলরক্ষক ক্যাসপার সামিচেলকে ফাঁকি দিয়ে ডান-কর্নার দিয়ে বল জালে পাঠিয়ে দেন। হুয়ান মাতার পাস থেকে সিনিয়র দলের হয়ে প্রথম গোলের মাধ্যমে ব্যবধান দ্বিগুন করেন ইংলিশ ডিফেন্ডার লুক শ। মাঝে ৮০ মিনিট কেটে যায় গোলহীন। ম্যাচের যোগ করা সময়ে বদলি হিসেবে নামা জেমি ভার্ডি দারুণ হেডে ব্যবধান কমান।
৮৪তম মিনিটে পগবাকে তুলে ফেলাইনিকে মাঠে নামান মরিনহো। এর আগেই পগবাকে তুলে নিতে চেয়েছিলেন পর্তুগিজ কোচ। তার ব্যাখ্যা, ‘আমরা ভেবেছিলাম সর্বোচ্চ ৬০ মিনিট, কিন্তু সে মাঠে ৮০ মিনিটের বেশি ছিল। এটা পলের সিদ্ধান্তেই। আমি তার কাছে জানতে চেয়েছিলাম, সে খেলতে চেয়েছিল এবং সে ভালো খেলেছে।’
বিশ্বকাপের পর দীর্ঘ বিরতি শেষে কোন প্রস্তুতি ম্যাচ ছাড়াই এত সময় খেলতে পারাটা সহজ ছিল না বলে জানান পগবা, ‘আমি কোন পূর্ব প্রস্তুতি ম্যাচ খেলিনি, মঙ্গলবারেই এসেছি। পায়ের জন্য তাই এটা ছিল খুব কঠিন।’ বিশ্বকাপের সাফল্য ক্লাবেও বয়ে আনতে চান তিনি, ‘বিশ্বকাপ জেতাটা এখন অতীত। আমি চ্যালেঞ্চ পছন্দ করি। আমি উন্নতি করতে পছন্দ করি এবং আরো শিরোপা জিততে চাই।’
ওল্ড ট্রাফোর্ডে পরশু নজর ছিল আরো একজনের উপর। মৌসুমের প্রথম ম্যাচেই রেড ডেভিলস জার্সিতে অভিষেক হয়েছে ফ্রেডের। গত দলবদলের বাজারে ইউক্রেনের ক্লাব শাখতার দোনেৎস্ক থেকে ৪৭ মিলিয়ান পাউন্ডের খরচায় ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে দলে ভেডায় ম্যান ইউ। অভিষেকটা ভালেই হয়েছে ফ্রেডের। তার ৯২ শতাংশ পাসই ছিল সঠিক। ৭৬ মিনিট পর্যন্ত ছিলেন মাঠে। এর মাঝে অবশ্য একটি হলুদ কার্ড দেখেন ২৫ বছর বয়সী তরুণ।
দুই মৌসুম আগে রুপকথার জন্ম দেয়া লেস্টারও যে এদিন খারাপ খেলেছে তা নয়। বলের দখল ছিল তাদেরই বেশি। কিন্তু আক্রমণগুলো ডি বক্সের সামনে এসে মুখ থুবড়ে পড়ছিল বারংবার। কোচ ক্লদি পালও খুশি দলের পারফর্ম্যান্সে, ‘এটা ভালো একটা ম্যাচ ছিল, আমাদের দলও ভালো খেলেছে। বিষ্ময়করভাবে দ্বিতীয়ার্ধে আমরা শক্তি সংকটে পড়েছি। মৌসুমের প্রথম ম্যাচে এটাই স্বাভাবীক।’
মরিনহোর শুরুর একাদশে আক্রমণভাগে ছিলেন মার্কাস রাশফোর্ড ও অ্যালিক্সেস সানচেস। রোমেলু লুকাকু ছিলেন বেঞ্চে। পরে অবশ্য রাশফোর্ডের বদলি নামেন বেলজিয়ান স্ট্রাইকার।

এক নজরে ফল
ম্যান উই ২ : ১ লেস্টার
নিউক্যাসল ২ : ১ টটেনহ্যাম
আজ মুখোমুখি
সাউদাম্পটন : বার্নলি
লিভারপুল : ওয়েস্ট হ্যাম
আর্সেনাল : ম্যান সিটি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন