শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নিউজিল্যান্ডের নতুন কোচ গ্যারি স্টেড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ হিসেবে গ্যারি স্টেডের নাম ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। দুই বছরের চুক্তিতে সাবেক কোচ মাইক হেসনের রেখে যাওয়া চেয়ারে বসলেন ৪৬ বছর বয়সী জাতীয় দলের সাবেক ব্যাটসম্যান। ছয় বছর ধরে দলটির দায়ীত্বে থাকা হেসন গত জুনে সেচ্ছায় পদত্যাগ করেন।
তার মানে, ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপ স্টেডের অধীনে খেলবে নিউজিল্যান্ড। জাতীয় দল ও বিশ্বকাপে অবশ্য স্টেড নতুন নয়। ২০০৯ ওয়ার্ল্ড কাপ ও ২০১০ ওয়ার্ল্ড টি-২০তে নিউজিল্যান্ড নারী দলকে ফাইনালে নিয়েছিলেন তিনি। খেলোয়াড়ী জীবনেই কোচ হিসেবে অভিষেক হয় তার। ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত নিউজিল্যান্ড হাই পারফর্ম্যান্স সেন্টারে কাজ করেন। ২০১২ সালে তার সাবেক ক্লাব কেন্টারবুরির প্রধান কোচের দায়িত্ব নেন। ২০১৩-১৪ থেকে ২০১৬-১৭ পর্যন্ত টানা চার মৌসুমে দলকে চারটি শিরোপা উপহার দেন। ২০১৬-১৭ মৌসুমে কাজ করেন নিউজিল্যান্ডের ব্যাটিং কোচ হিসেবে। খেলোয়াড়ি জীবনে স্টেড ছিলেন টপ অর্ডার ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের হয়ে পাঁচটি টেস্ট খেলার সৌভাগ্য হয় তার। পাঁচটিই ১৯৯৯ সালে। এছাড়া ১০৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে স্টেডের।
হেসনের অধীনে নতুন উচ্চতায় উঠেছিল নিউজিল্যান্ড ক্রিকেট। জাতীয় দলের কোচ হিসেবে স্টেডের কাজটি তাই সহজ হবে না। ২০১৫ বিশ্বকাপের ফাইনালে ওঠে হেসনের বø্যাক ক্যাপ বাহিনী। তার অধীনে ঘরের মাঠে ১১ টেস্ট সিরিজের ৮টিতেই জয়লাভ করে নিউজিল্যান্ড। টেস্ট, ওয়ানডে ও টি-২০তে তার জয়-পরাজয়ের ব্যবধান ছিল যথাক্রমে ২১-২১, ৬৫-৪৬ ও ৩০-২৬।
আগামী অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবে নিউজিল্যান্ড। এর আগে আগামী সেপ্টেম্বরে দলের সঙ্গে যুক্ত হবেন স্টেড। এমন সুযোগ পেয়ে নিজের উচ্ছ¡াস প্রকাশে স্টেড বলেন, ‘এমন একটা কাজের অংশ হতে পারা সম্মানের। শুরু করার জন্য আমার তর সইছে না।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন