ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট ডা. আরিফ

‘আমার কাছে সব দলই সমান’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মনোনীত ডা. আরিফ আলভি। গতকাল মঙ্গলবার ইলেক্টোরাল কলেজ ভোটাভুটিতে জয় লাভ করে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। সিনেট এবং জাতীয় ও প্রাদেশিক পরিষদের সমন্বয়ে এই ইলেক্টোরাল কলেজ গঠিত। খবর জিও নিউজ ও দি ডন।
প্রেসিডেন্ট নির্বাচনে জাতীয় সংসদ এবং সিনেটের ৪৩০ ভোটের মধ্যে ডা. আরিফ আলভি পেয়েছেন ২১২টি, জমিয়াত উলামায়ে ইসলামের (জেইউআই-এফ) ফজল উর-রেহমান ১৩১ এবং পাকিস্তান পিপলস পার্টি’র (পিপিপি) আইতজাজ আহসান পেয়েছেন ৮১ ভোট। এছাড়া ভোট বাতিল হয়েছে ৬টি।
পাকিস্তান নির্বাচন কমিশন বুধবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে।
বেলুচিস্তান রাজ্যসভার ৬১ ভোটের মধ্যে ভোট পড়েছে ৬০টি। পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী নওয়াব সানাউল্লাহ জেহরি নির্বাচনে ভোটদান থেকে বিরত ছিলেন। পাকিস্তানের ডন নিউজ টিভি বলছে, প্রদেশের নির্বাচিত ৬০ ভোটের মধ্যে পিটিআইয়ের আরিফ আলভি পেয়েছেন ৪৫ ভোট।
সিন্ধু প্রদেশের রাজ্যসভায় পাকিস্তান পিপলস পার্টির আইতজাজ আহসান পেয়েছেন ১০০টি এবং পিটিআইয়ের আরিফ আলভি পেয়েছেন ৫৬টি ভোট। একটিমাত্র ভোট পেয়েছেন জমিয়াত উলামায়ে ইসলামের ফজল উর- রেহমান এবং একটি ভোট নষ্ট হয়েছে।
খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজ্যসভার মোট ১০৯ ভোটের মধ্যে আরিফ আলভি ৭৮, রেহমান ২৬ এবং আহসান পেয়েছেন ৫ ভোট।
নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় আলভি বলেন, আমি আল্লহ’র কাছে কৃতজ্ঞ যে পিটিআইয়ের মনোনীত প্রার্থী এই নির্বাচনে জয়ী হয়েছে। আমি ইমরান খানের কাছেও কৃতজ্ঞ যে তিনি আমাকে এতবড় একটি দায়িত্বের জন্য মনোনয়ন দিয়েছেন।
নবনির্বাচিত এই প্রসিডেন্ট বলেন, আজ থেকে আমি শুধু পিটিআইয়ের মনোনীত প্রেসিডেন্ট নই। আমি এখন পুরো জাতির এবং সব দলের প্রেসিডেন্ট। আমার কাছে সব দলের সমানাধিকার থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Fahad Hasan ৫ সেপ্টেম্বর, ২০১৮, ৩:২৪ এএম says : 0
congratulation
Total Reply(0)
আরফান ৫ সেপ্টেম্বর, ২০১৮, ৩:২৯ এএম says : 0
প্রেসিডেন্ট এর বক্তব্য এমনই হওয়া উচিত।
Total Reply(0)
Kopil Uddin Chowdhury ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১১:৩৮ এএম says : 0
ঠিক, কেননা রাষ্ট্রপ্রতি কোন ব্যক্তি বা গোষ্ঠীর নয় তিনি রাষ্ট্রের আপামর জনতার।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন