রোববার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০, ২১ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শিগগিরই রাশিয়ার ‘সস্তা’ তেল পাচ্ছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১১:৪০ এএম

ঘোর অর্থনৈতিক সংকটে থাকা পাকিস্তানে আসছে রাশিয়ার সস্তা তেল। আগামী মাসের মধ্যে রাশিয়া থেকে তেলের প্রথম চালান পাকিস্তানে পৌঁছতে পারে বলে আশা করা হচ্ছে।

স্টার্টাপ পাকিস্তানের খবরে বলা হয়েছে, রাশিয়া থেকে প্রথম তেল কার্গো এপ্রিলের শেষ নাগাদ পাকিস্তানে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। পরীক্ষামূলকভাবে প্রথমে একটি কার্গো আমদানিতে সম্মত হয়েছে পাকিস্তান।
মস্কো ইতোমধ্যে ইসলামাবাদে প্রতিদিন এক লাখ ব্যারেল অপরিশোধিত তেল রফতানির প্রস্তাব দিয়েছে। সৌদি আরব থেকে একই পরিমাণ তেল আমদানি করে পাকিস্তান। যদি রাশিয়ার সঙ্গে একই চুক্তি পাকিস্তান করে তাহলে দেশটিতে দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত তেল সরবরাহকারী হিসাবে আবির্ভূত হবে মস্কো। সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, রাশিয়া তেল চুক্তির নিশ্চয়তার বিষয়ে পাকিস্তানের গুরুত্ব নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। তাই, সম্প্রতি দুই দেশের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে মস্কো ইসলামাবাদকে পরীক্ষামূলকভাবে শুধু একটি তেল কার্গো আমদানি করতে বলেছিল।
খবরে বলা হয়েছে, রাশিয়ার কাছে প্রচুর অপরিশোধিত তেল রয়েছে তবে পাকিস্তানের কাছে এই জাতীয় তেল পরিশোধনের প্রযুক্তির অভাব রয়েছে। এই কারণে দেশটিতে মিশ্রিত তেল রফতানি করতে সম্মত হয়েছে রাশিয়া।
সেই অনুযায়ী ইসলামাবাদ এই বছরের এপ্রিলের শেষের দিকে একটি অপরিশোধিত তেল কার্গো আমদানি করবে। এরপর দুই দেশের মধ্যে এ বিষয়ে বড় চুক্তির পথ প্রশস্ত হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন