শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

সিরিয়ার তিন বছরে রাশিয়ার ১১২ সামরিক কর্মকর্তা নিহত

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সিরিয়ায় অভিযান শুরুর পর থেকে তিন বছরে ১১২ জন রুশ সামরিক কর্মকর্তা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির ফেডারেল কাউন্সিলের প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটি। গত রোববার সিরিয়ায় রুশ সামরিক হস্তক্ষেপের তিন বছর পূর্তি উপলক্ষে এক প্রেস বিবৃতিতে এই কথা জানিয়েছেন কমিটির প্রধান ভিক্টর বোনদারেভ।
বোনদারেভ বলেন, সিরিয়ায় তার দেশের বাহিনীর ১১২ সদস্য প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে প্রায় অর্ধেকই নিহত হয়েছে ‘এএন-২৬’ ও ‘ইএল-২০’ বিমান বিধ্বস্তের ঘটনায়। তিনি আরও জানান, এই তিন বছরে রুশ বাহিনীর ৮টি প্লেন, সাতটি হেলিকপ্টারসহ আরও বেশকিছু সশস্ত্র যানবাহন ধ্বংস হয়েছে।
আফগানিস্তানে সামরিক অভিযানের প্রথম তিন বছরে সোভিয়েত ইউনিয়নের এর চেয়ে অনেক বেশি ক্ষতি হয়েছিল জানিয়ে বোনদারেভ বলেন, ওই সময় ৪৮০০ সেনা নিহত হয়েছিল। এছাড়া কমপক্ষে ৬০টি ট্যাংক, ৪০০ সমর যান, ১৫টি প্লেন ও ৯৭টি হেলিকপ্টার ধ্বংস হয়েছিল। গত মার্চ মাসে পশ্চিম সিরিয়ার লাত্তাকিয়ার হেমেইমিম বিমান ঘাঁটিতে কারিগরি ত্রুটির কারণে
রাশিয়ার ‘এএন-২৬’ মডেলের পরিবহণ বিমান বিধ্বস্ত হয়। ওই ঘটনায় ৩৯ জন সামরিক কর্মকর্তা নিহত হয়। গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ার সরকারের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার আঘাতে রাশিয়ার ‘ইএল-২০ বিমান’ বিধ্বস্ত হলে ১৫ জন রুশ সামরিক কর্মকর্তা নিহত হয়।
রাশিয়া ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় প্রথম বিমান হামলা শুরু করে। এটাই ছিল কয়েক দশকের মধ্যে মধ্যপ্রাচ্যে দেশটির প্রথম সামরিক হস্তক্ষেপ। এই হামলার মাধ্যমে বিরোধীদের হাত থেকে প্রেসিডেন্ট বাসার আল আসাদের সরকার ও ইরান সমর্থিত শিয়া মিলিশিয়া বাহিনীকে সুরক্ষা দেওয়া হয়। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন