রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের ৫০ মুসলিম নেতার তালিকায় ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

২০১৯ সালে মুসলিম বিশ্বের প্রভাবশালী ৫০ নেতার তালিকায় স্থান পেয়েছেন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের নাম। তালিকায় তার অবস্থান ২৯তম স্থানে। জর্ডানের ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিম নেতার এই তালিকা তৈরি করে। ২০০৯ সাল থেকে প্রতিবছর এই তালিকা প্রকাশ করা হচ্ছে। এ বছর প্রকাশ করা হয়েছিল অক্টোবর মাসে। খবর সাউথ এশিয়ান মনিটর।
তালিকায় শীর্ষে আছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। দ্বিতীয় অবস্থানে রয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের নাম। তার পরে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দ্ল্লুাহ ইবনে আল হুসেইনের অবস্থান।
৯০ দিনও হয়নি পাকিস্তানে ক্ষমতা গ্রহণ করেছেন ইমরান খান। দীর্ঘ ২২ বছর রাজনৈতিক ময়দানে আন্দোলন করার পর পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। এর মধ্যেই বিশ্বে যথেষ্ট পরিচিতি পেয়েছেন তিনি। তার ফলশ্রুতিতে তালিকায় ২৯ তম অবস্থানে জায়গা পেয়েছেন তিনি। দুই মাসের মধ্যে এ অবস্থানে আসাটা একটা বিরাট সাফল্য। পাকিস্তানের ভয়াবহ অর্থনৈতিক সমস্যা মোকাবেলার জন্য অক্লান্তভাবে চেষ্টা করে যাচ্ছেন তিনি। চীনের সাথে ৫০ বিলিয়ন ডলারের ‘চায়না-পাকিস্তান ইকনমিক করিডোর’ (সিপিইসি) ও সউদী আরব থেকে ৬ হাজার কোটি ডলার ঋণ প্রাপ্তি, এসব সাফল্য এরই মধ্যে তাকে পাকিস্তানের সবচেয়ে সফল প্রধানমন্ত্রীদের কাতারে এনে দিয়েছে। ক্ষমতায় এসে গ্রহণ করা বিভিন্ন সংস্কার পদক্ষেপ তার সাহস ও যোগ্যতার পরিচয় দেয়। তবে প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকেই ক্রিকেটার ও মানবহিতৈষী হিসেবে বিশ্বব্যাপী ইমরানের পরিচিতি ছিলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Tapos Kumar ৩১ অক্টোবর, ২০১৮, ১:৪৫ এএম says : 0
doya kore Rajakar der news publish korben na
Total Reply(0)
There is no doubt that turkey president erthogan is number 1 for all muslim in the world but how come Saudi is second??? They shall not be last third. Where is Iran and Malaysia??? Bangladesh shall not be anywhere
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন