শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হকিংয়ের হুইল চেয়ারের দাম সাড়ে তিন কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৮, ৫:৩১ পিএম

লিখেছেন সৃষ্টির ইতিহাস। অথচ তাতে কঠিন শব্দের ব্যবহার নেই। সহজ সরল ভাষায় সবকিছু বোঝানো হয়েছে। যেন ঝুল বারান্দায় বসে গল্প শোনাচ্ছেন কেউ। এমনই ছিলেন স্টিফেন হকিং। বিজ্ঞানের জটিলতম বিষয়গুলি সহজ সরলভাবে তুলে ধরতেন। এ বছর মারা গিয়েছেন তিনি। তবে রেখে গিয়েছেন এই ধরনের প্রচুর গবেষণাপত্রের পাণ্ডুলিপি। যার মধ্যে কিছু সম্প্রতি নিলামে ওঠে। বৃহস্পতিবার চড়া মূল্যে বিক্রি হয়েছে সেগুলি।
ব্রিটেনের নিলাম সংস্থা ‘ক্রিস্টিজ’-এর মাধ্যমে সম্প্রতি একটি অনলাইন নিলামের আয়োজন করা হয়। তাতে রাখা হয় হকিংয়ের ব্যবহার করা একটি মোটরচালিত হুইলচেয়ার, একাধিক নিবন্ধের পাণ্ডুলিপি এবং বেশ কিছু মেডেল। নিলামে তোলা হয়, হকিংয়ের সই করা ও আঙুলের ছাপ দেওয়া ‘আ ব্রিফ হিস্ট্রি অফ টাইম’-এর একটি কপি এবং ১৯৬৫ সালে তাঁর লেখা একটি গবেষণাপত্র।
এগুলোর মধ্যে হকিংয়ের হুইলচেয়ারটি বিক্রি হয়েছে ৩ কোটি ৩৫ লক্ষ টাকায়। তাঁর লেখা ‘প্রপার্টি অফ এক্সপ্যান্ডিং ইউনিভার্সেস’ নামের গবেষণাপত্রটি বিক্রি হয়েছে ৬ কোটি ৩৯ লক্ষ টাকায়। টেলিভিশনের ‘দ্য সিম্পসনস’ সিরিয়ালে মুখ দেখিয়েছিলেন হকিং। তাঁকে নিয়ে লেখা চিত্রনাট্যটি বিক্রি হয়েছে প্রায় ৭ লক্ষ টাকায়। হকিংয়ের সই করা বইয়ের কপিটির দাম রাখা হয়েছিল সাড়ে ৩ লাখ টাকার মতো। নিলামে উঠলে তা বিক্রি হয় ৭৫ লক্ষ টাকায়। দেড় কোটি টাকা দাম ওঠে মেডেলগুলির।
নিলাম থেকে যে টাকা উঠে এসেছে, তার একটা বড় অংশ হকিং পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে ওই নিলাম সংস্থা। হুইলচেয়ার বিক্রির টাকা যাবে প্রয়াত বিজ্ঞানীর ‘স্টিফেন হকিং ফাউন্ডেশন’ সংস্থা এবং মোটর নিউরন ডিজিস অ্যাসোসিয়েশনে। এই মোটর নিউরন রোগে আক্রান্ত হয়েই আজীবন হুইলচেয়ারবন্দী ছিলেন হকিং।
আরও কিছু গুরুত্বপূর্ণ জিনিস নিলামে তোলা হয়। যার মধ্যে ছিল, স্যর আইজ্যাক নিউটনের সই করা ব্যাঙ্ক ঋণ সংক্রান্ত একটি নথি, চার্লস ডারউইনের লেখা কিছু চিঠি এবং নিউটন সম্পর্কে অ্যালবার্ট আইনস্টাইনের একটি লিখিত অভিমত। নিলামে ওঠামাত্র বিক্রি হয়ে গিয়েছে সেগুলি। তা থেকে ১৮ লক্ষ পাউন্ডেরও বেশি উঠে এসেছে। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ২০ কোটি টাকা।
নিউটনের সই করা নথিটি ৬ কোটি ১৫ লক্ষ টাকায় বিক্রি হয়েছে। ডারউইনের চিঠিগুলি বিক্রি হয়েছে ১ কোটি ৬৩ লক্ষ টাকায়। আইনস্টাইনের লেখাটির দাম ওঠে ১ কোটি ৫০ লক্ষ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন