বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

যৌন উত্তেজক ট্যাবলেটে সয়লাব কুষ্টিয়ার হাট-বাজার

জনস্বাস্থ্য হুমকির মুখে

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

কুষ্টিয়ার বিভিন্ন হাট বাজার দেশীয় ও ভারতীয় যৌন উত্তেজক ট্যাবলেটসহ নিম্নমানের ওষুধে সয়লাব হয়ে গেছে। চোরা কারবারীদের মাধ্যমে প্রতিদিন বৃহত্তর কুষ্টিয়ার জেলা ও উপজেলা শহর ও প্রত্যন্তাঞ্চলের হাট-বাজারে আমদানি নিষিদ্ধ ভারতীয় নিম্নমানের যৌন উত্তেজক ট্যাবলেট ও বিভিন্ন ওষুধ আনা হচ্ছে। আর এসব ওষুধ নিজস্ব লোকের মাধ্যমে নির্বিঘ্নে স্থানীয় ফার্মেসিগুলোতে বিক্রি করা হচ্ছে বলে নির্ভরযোগ্য একাধিক সূত্র থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে চোরাকারবারীরা আইন প্রয়োগকারী সংস্থার চোখকে ফাঁকি দিয়ে সিমান্তবর্তী এলাকা দৌলতপুরসহ বিভিন্ন পথ দিয়ে নির্বিঘ্নে এসব ওষুধ পাচার করে সড়ক ও রেলপথে জেলা, উপজেলা শহর, হাট-বাজার ও প্রত্যন্তাঞ্চলের ফার্মেসিগুলোতে নির্বিঘ্নে বিক্রি করা হচ্ছে। চোরাকারবারীরা ভারত থেকে আমদানিকৃত এসব ওষুধ সীমান্ত জেলাগুলোতে আনার পর সেগুলো নিয়োগ করা নিজস্ব অ্যাজেন্টের মাধ্যমে পুরো জেলার ফার্মেসিগুলোতে সরবরাহ করা হয়। এসব নিম্নমানের মেয়াদোত্তীর্ণ ওষুধ কিনে সাধারণ মানুষ প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়াও দেশের বিভিন্ন ওষুধ কোম্পানি সঠিক না রেখে কোম্পানিগুলো ওষুধ তৈরি করছে। ওষুধ প্রশাসনের নজরদারি ও তদারকির অভাবে ব্যাঙের ছাতার মতো বৃদ্ধি পেয়েছে। এ ব্যাপারে একজন মেডিসিন বিশেষজ্ঞের সাথে কথা বলে জানা গেছে, আমাদের দেশীয় কিছু কিছু ওষুধ কোম্পানির তৈরি ওষুধের মান ভালো, কিন্তু অধিকাংশ কোম্পানির তৈরি ওষুধের মান ভালো নয়। অনেক ক্ষেত্রে ওষুধে কাজ হয় না। আর ভারত থেকে চোরাই পথে আনা অনেক ওষুধই নিম্নমানের ও মেয়াদোত্তীর্ণ। এ ছাড়াও চোরাই পথে আনার ফলে ওষুধের যথাযথ তাপমাত্রা নিয়ন্ত্রণের অভাবে অনেক ওষুধের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। এসব ওষুধ খেলে রোগ ভালো তো হয়ই না, বরং আরো জটিল রোগে আক্রান্ত হয়। এমন কি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

জানা গেছে, বর্তমানে ভারতীয় সেনেগ্রা, টার্গেট ও ভায়াগ্রা নামে যৌন উত্তেজক ট্যাবলেটের চাহিদা সবচেয়ে বেশি। নিম্নমানের ভারতীয় এ ওষুধ কম দামে বিক্রি হওয়ায় রিকশাওয়ালা থেকে শুরু করে নিম্নআয়ের মানুষ এসব ট্যাবলেটের প্রতি ক্রমেই আসক্ত হয়ে পড়ছে। সাধারণ মানুষকে স্বাস্থ্য রক্ষার্থে এবং মৃত্যুর ঝুঁকি এড়াতে ভারতীয় যৌন-উত্তেজক ট্যাবলেটসহ নিম্নমানের ওষুধ বিক্রি বন্ধে কর্তৃপক্ষের নজরদারি প্রয়োজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন