ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জারদারিসহ ১৭২জনের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ৭:১৪ পিএম

ভুয়া একাউন্টের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগে সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিসহ ১৭২ জনের উপরে ভ্রমণ নিষেধাজ্ঞা জারী করেছে পাকিস্তান। জয়েন্ট ইনভেস্টিগেশন টিমের তদন্ত প্রতিবেদনে তাদের নাম থাকায় বৃহস্পতিবার তাদের উপর এই নিষেধাজ্ঞা দেয়া হয় বলে শুক্রবার জানায় দেশটির সংবাদমাদ্যম ডন।
এ বিষয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, অর্থ পাচার এবং ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহারের অভিযোগে ১৭২ জনের সম্পৃক্ততার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এদের মধ্যে জারদারি, তার ছেলে বিলওয়াল এবং বোন ফারিয়াল তালপুরের নাম রয়েছে। তিনি বলেন, এক্সিট কন্ট্রোল লিস্টে (ইসিএল) ১৭২ জনের সবার নাম অন্তর্ভূক্ত হয়েছে। তিনি আরও বলেন, ভুয়া অ্যাকাউন্ট এবং কোম্পানির মাধ্যমে কিভাবে জারদারি অর্থ পাচার করেছেন সে বিষয়ে প্রমাণ রয়েছে যৌথ তদন্ত সংস্থার (জেআইটি) কাছে।
সূত্র জানায়, আগামী ৩১ ডিসেম্বর দেশটির সর্বোচ্চ আদালতে শুনানি হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
উল্লেখ্য, বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির সহ-চেয়ারম্যান জারদারি ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। দীর্ঘদিন ধরেই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। তিনি জুলফিকার আলি ভুট্টোর কন্যা ও সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী। বেনজিরের ১১তম মৃত্যু বার্ষিকীর দিনেই জারদারির বিদেশ সফরে নিষেধাজ্ঞার ঘোষণা দিল পাকিস্তান। ২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওলপিন্ডির গেরিসন শহরে এক নির্বাচনী প্রচারণার সময় বন্দুক ও আত্মঘাতী বোমা হামলায় নিহত হন বেনজির ভুট্টো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Mahmud ২৮ ডিসেম্বর, ২০১৮, ১১:২৪ পিএম says : 0
সব বানচাল
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন