রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রথম রাউন্ড থেকে আজারেঙ্কার বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

এবারের অস্ট্রেলিয়ান ওপেন আসরের প্রথম থেকেই বিদায় নিয়েছেন তিন গ্র্যান্ড ¯ø্যামের মালিক অ্যান্ডি মারে। সাবেক ব্রিটিশ নাম্বার ওয়ান তারকা দীর্ঘদিন ধরে ভুগছেন নিতম্বের ইনজুরিতে। মারের এই বিদায়কে তাই অঘটন বলা যায় না। ২০১৭ সালে মা হওয়ার পর থেকে নিজেকে খুঁজে ফেরা সাবেক নাম্বার ওয়ান ভিক্টোরিয়া আজারেঙ্কার বিদায়কেও কি অঘটন বলা চলে? সে যাই হোক, রেকর্ড অঘটনের সম্ভবনা জাগিয়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে গেছেন মেয়েদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সিমোনা হালেপ।
প্রথম নাম্বার ওয়ান হিসেবে টানা দুটি গ্র্যান্ড ¯ø্যাম আসরের প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়ার সম্ভবনা তৈরি করেছিলেন হালেপ। রোমানিয়ান তারকা এস্তোনিয়ার কাইয়া কানেপির কাছে প্রথম সেট হেরে যান ৬-৭ (২-৭) ব্যবধানে। কিন্তু পরের দুই সেটে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জিতে নেন ৬-৪ ৬-৪ গেমে। ৭১ নম্বরধারী এই কানেপির কাছে হেরেই গত ইউএস ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন হালেপ! দ্বিতীয় রাউন্ডে ২০১৮ ফ্রেঞ্চ ওপেনজয়ী ২৭ বছর বয়সী তরুণীর প্রতিপক্ষ আমেরিকার সোফা কেনিন।
আজারেঙ্কা বিদায় নেন ১১০ নম্বর র‌্যাঙ্কধারী লউরা সিগমন্ডের কাছে ৬-৭ (৫০৭) ৬-৪ ৬-২ গেমে হেরে। মাতৃত্বকালীন সময় কাটানোয় মেলবোর্নে গত দুই আসরে ছিলেন না। এবার ফিরেই নিলেন বিদায়। তবে ২৯ বছর বয়সী আসরের দুইবারের চ্যাম্পিয়ন আরো শক্তিশালী হয়ে মেলবোর্নে ফিরবেন বলে ঘোষণা দিয়ে গেছেন।
নারী এককে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন উইলিয়ামস বোনদ্বয়ও। সেরেনা সহজে প্রথম বাধা অতিক্রম করলেও বড় বোন ভেনাসকে রীতিমত লড়াই করতে হয়েছে। দুই বছর আগে অন্তঃসত্ত¡া অবস্থায় এই মেলবোর্নেই ২৩তম গ্র্যান্ড ¯ø্যাম জিতেছিলেন সেরেনা। উন্মুক্ত যুগের রেকর্ড তার হাতেই। তবে সর্বকালের ২৪ গ্র্যান্ড ¯ø্যাম জয়ের রেকর্ডের লক্ষ্যে দ্বিতীয় রাউন্ডে উঠতে গতকাল তিনি সময় নেন মাত্র ৪৯ মিনিট। রড লেভার অ্যারেনায় জার্মানির ৩১ বছর বয়সী তাতজানা মারিয়াকে ৬-০ ৬-২ গেমে উড়িয়ে দেন ৩৭ বছর বয়সী সেরেনা। রোমানিয়ার ২৬ নম্বর বাছাইকে ৬-৭ (৩-৭) ৭-৬ (৭-৩) ৬-২ গেমে হারান ৩৬ র‌্যাঙ্কধারী ৩৮ বছরের ‘তরুণী’ ভেনাস। কষ্টের এই জয়ই তাকে সামনের দিকে ঠেলে দেবে বলে মনে করেন সাত গ্র্যান্ড ¯ø্যামজয়ী আমেরিকান তারকা, ‘আশা করি এই কঠিন ম্যাচ টুর্নামেন্টের বাকি সময়ের জন্য আমাকে আরো ভালোভাবে প্রস্তুত করবে।’
পুরুষ এককে আসরের রেকর্ড সপ্তম শিরোপার লক্ষ্যে শুরুটা নাম্বার ওয়ানের মতই হয়েছে নোভাক জোকোভিচের। রড লেভার অ্যারেনায় আমেরিকান বাছাই মিচেল ক্রুগেরকে ৬-৩ ৬-২ ৬-২ গেমে উড়িয়ে দেন সার্বিয়ান তারকা। দ্বিতীয় রাউন্ডে ১৪ গ্র্যান্ড ¯ø্যামজয়ী তারকাকে লড়তে হবে ফরাসি তারকা জো-উইলফ্রেড সোঙ্গার বিপক্ষে। কনুইয়ের ইনজুরির কারণে গত বছর সাত মাস মাঠের বাইরে ছিলেন সাবেক চার নাম্বার সোঙ্গা। যে কারণে তার র‌্যাঙ্কিং এখন নেমে হয়েছে ২০০! তাকে খেলতে হচ্ছে ওয়াইল্ড কার্ড নিয়ে। দ্বিতীয় রাউন্ডেই তাই কঠিন পরীক্ষা দিতে হবে জোকোভিচকে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন