বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ক্লাস ও পরীক্ষা চালুর দাবিতে হাবিপ্রবি’র প্রশাসনিক ভবনে শিক্ষার্থীদের তালা

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:৩২ পিএম

ক্লাশ ও পরীক্ষা চালুর দাবিতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কার্যালয়ে তালা দিয়েছে শিক্ষার্থীরা।
আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১ টার দিকে হাবিপ্রবি’র প্রশাসনিক ভবনে তালা দেয় শিক্ষার্থীরা। পরে তারা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যালয়েও তালা দেয়। এ সময় শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে বসে বিক্ষোভ করেছে। এদিকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিশ্ববিদ্যালয়ের সামনের মহাসড়ক দিয়ে যানচলাচল বন্ধ করে বাইপাস সড়ক দিয়ে যানচলাচল করাচ্ছে পুলিশ। যাতে করে কিছুটা যানজটের সৃষ্টি হলেও পরে বেলা ১২ টায় যান চলাচল শুরু হয়ে যায়।
শিক্ষার্থীরা জানায়, গত প্রায় আড়াই মাস ধরে শিক্ষকরা ক্লাশ-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলন করছে। এতে করে তারা শেসনজটের মধ্যে পড়েছেন। কবে নাগাদ সংকটের সমাধান হবে সেটাও অনিশ্চিত। এরই মধ্যে ২৭ জানুয়ারী থেকে ক্লাশ-পরীক্ষা চালুর আশ্বাস দিলেও প্রশাসন তা করতে পারেনি। তাই গতকাল সোমবার থেকে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে। এদিকে সোমবার রাত থেকে প্রায় ৪ ঘন্টা বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষককে অবরোধ করে রেখেছিল শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৪ নভেম্বর থেকে বেতন বৈষম্য দুরীকরন, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানিকারীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিষ্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিস্কার ও দুই সহকারী অধ্যাপকের বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন নতুন পদোন্নতিপ্রাপ্ত সহকারী অধ্যাপকরা। তাদের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে করে গত আড়াই মাস ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলনে থাকায় হাবিপ্রবি’র অধিকাংশ ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে সৃষ্টি হয়েছে অচলাবস্থার, অনেকেই পড়েছেন শেসনজটে। এরই মধ্যে প্রশাসন ২৭ জানুয়ারী থেকে ক্লাস ও পরীক্ষা চালুর আশ্বাস দিলেও নির্ধারিত দিনে ক্লাস ও পরীক্ষা চালু হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন